রোববার   ০৫ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ২০ ১৪২৮   ২৯ রবিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৪

৮ মাস পর বাংলাদেশসহ চার দেশে টিকা রপ্তানি শুরু করেছে ভারত

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১  

দীর্ঘ প্রায় আট মাস পর বাংলাদেশসহ চার দেশে পুনরায় টিকা রপ্তানি শুরু করেছে ভারত। জানা গেছে, দেশের শতকরা কমপক্ষে ৭৭ ভাগ মানুষকে করোনা ভাইরাসের কমপক্ষে এক ডোজ টিকা দেয়ার পর বাংলাদেশসহ এশিয়ার চারটি দেশে টিকা রপ্তানি শুরু করেছে ভারত।
এর ফলে, প্রায় আট মাস পর বাংলাদেশসহ চার দেশে পুনরায় টিকা রপ্তানি শুরু করেছে ভারত। অন্য দেশগুলো হলো মিয়ানমার, নেপাল ও ইরান।
অন্যদিকে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার জন্য জম্মুতে নৈশকালীন নতুন কারফিউ ঘোষণা করা হয়েছে।
এছাড়া এ বছর এপ্রিল-মে সময়ে ভারতে দ্বিতীয় দফা করোনা ঢেউ আঘাত হানে। তাতে ভয়াবহ এক অবস্থার সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে সরকার টিকা রপ্তানি বন্ধ করে দেয়।
তবে অ্যাক্সিওস ওয়েবসাইটকে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রধান আধার পুনাওয়ালা এ সপ্তাহে বলেছেন, তিনি আশা করছেন কোভিশিল্ড নামের টিকার ডোজ আফ্রিকার দেশগুলোতে পৌঁছে যাবে শিগগিরই।
কারণ, ভারত এরই মধ্যে কোভ্যাক্স ফ্যাসিলিটিজে রপ্তানি শুরু করেছে। এর মধ্যে প্রথম ডোজের লট আফ্রিকায় অবতরণ করেছে। আধার পুনাওয়ালা বলেন, আমি মনে করি ১০ই নভেম্বরের মধ্যে প্রথম ডোজ সরবরাহ পৌঁছে যাওয়ার কথা আফ্রিকায়।
এদিকে, চলতি সপ্তাহেই সেরাম ইনস্টিটিউটের তৈরিকৃত টিকার প্রথম ৫০ মিলিয়ন ডোজ ইন্দোনেশিয়ায় যাওয়ার কথা। যদিও সেগুলো এখনো ভারতের ডিসিজিআই, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা যুক্তরাষ্ট্রের এফডিএ-এর পক্ষ থেকে সবুজ সংকেত পায়নি।
আর ভারত সরকার তার বেশি সংখ্যক নাগরিককে দ্বিতীয় ডোজের আওতায় আনতে জোর চেষ্টা চালাচ্ছে। তাই রপ্তানি পুনরায় শুরু হলেও তা বাধার মুখে পড়বে বলে মনে করা হচ্ছে।
উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস কোভ্যাক্স গঠন করে। বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে এটি গঠন করা হয়।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর