শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫২

৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান

প্রকাশিত: ২২ মে ২০২২  

আজ রোববার (২২ মে) দুপুর ১২টা ২৪ মিনিটে ফুকুশিমাসহ জাপানের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে সুনামির কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা।
তাৎক্ষণিকভাবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
জাপানের আবহাওয়া সংস্থা জানায়, প্রাথমিক অনুমান থেকে ভূমিকম্পের মাত্রা পরে ৫ দশমিক ৮ বলা হলেও পরে তা সংশোধন করা হয়েছে। এর মাত্রা ছিল ৬ দশমিক শূন্য।
এর আগে গত ১৬ মার্চ স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে হঠাৎ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে জাপানের ফুকুশিমা উপকূল। উত্তর-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ওই ভূমিকম্পে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করে স্থানীয় গণমাধ্যম। এ ছাড়াও আহত হন শতাধিক। ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করে স্থানীয় কর্তৃপক্ষ।
শক্তিশালী ওই ভূমিকম্পটি টোকিওতে অনুভূত হয়। ভূমিকম্পের প্রভাবে দেখা দেয় বিদ্যুৎ বিপর্যয়। এতে অন্তত ২০ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। শুধু টোকিওতেই প্রায় সাত লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় পড়েন। বিপাকে পড়েন স্থানীয়রা।
১১ বছর আগে ফুকুশিমা অঞ্চেলে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে ভূমিকম্পে ভয়াবহ বিপর্যয় নেমে আসে। ওই ঘটনায় প্রাণ হারান অঞ্চলটির ১৮ হাজারের বেশি মানুষ।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর