মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১   মাঘ ১৩ ১৪২৭   ১২ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৬

৩১ মার্চ থেকে সকল দেশের ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা উঠিয়ে নিবে সৌদি

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

কোভিড-১৯ পরিস্থিতি সাপেক্ষে বিগত ২০২০  সালের মার্চ মাস থেকে  সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছিল সৌদি আরব। আগামী ৩১ মার্চ হতে সকল দেশ হতে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা উঠিয়ে নিবে সৌদি আরব। জানা যায়, এরপর সীমিত আকারে আন্তর্জাতিক ফ্লাইট চালু হলেও বিগত ২১ ডিসেম্বর থেকে তা আবার দুই সপ্তাহের জন্য বন্ধ হয় এবং বর্তমানে আবার সীমিত আকারে চালু আছে।  তবে ব্রিটেনসহ বেশ কয়েকটি দেশ হতে এখনো সৌদিতে ফ্লাইট বন্ধ আছে।   
আগামী ৩১ মার্চ ২০২১ তারিখ থেকে যা যা হবে
১) সকল সৌদি নাগরিক ও প্রবাসীগণ যে কোন দেশে যেতে পারবেন এবং ওই দেশ হতে ফিরে আসতে পারবেন।
২) আন্তর্জাতিক ফ্লাইট সমূহের উপর সাময়িক যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল তা পুরোপুরি উঠিয়ে নেওয়া হবে। ব্রিটেন, ভারত হতে সৌদিতে ফ্লাইট পরিচালনার অনুমতি প্রদান করা হবে।
৩) সকল স্থলবন্ধর, সমুদ্র বন্দর এবং বিমান বন্দর খুলে দেওয়া হবে।
প্রসঙ্গত, উল্লেখ্য সৌদি সরকার নিশ্চিত করেছে যে সৌদি আরবে কোভিড-১৯ মহামারী  ছড়িয়ে পড়া রোধে  কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় কমিটি কর্তৃক নির্ধারিত পদ্ধতি ও সকল ধরনের সতর্কতা অনুসারে উপরোক্ত পদক্ষেপের বাস্তবায়ন করা হবে।
আরো উল্লেখ্য যে বিগত ২১ ডিসেম্ববর ক’রোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এক সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছিল সৌদি আরবের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।
প্রাথমিকভাবে এই নিষেধাজ্ঞার মেয়াদ এক সপ্তাহ থাকলেও পরিস্থিতি বিবেচনায় আরো একসপ্তাহ এই নিষেধাজ্ঞার মেয়াদ  বাড়ানো হয়।
আকাশপথের পাশাপাশি সৌদি আরবের সব স্থল এবং নৌপথও ওই দুই সপ্তাহ বন্ধ ছিল।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর