বুধবার   ১৯ জানুয়ারি ২০২২   মাঘ ৬ ১৪২৮   ১৫ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪২

সুদানে সোনার খনি ধসে নিহত ৩৮

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২১  

গতকাল মঙ্গলবার ( ২৮ ডিসেম্বর) সুদানের পশ্চিম কর্দোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন।
দেশটির কর্তৃপক্ষের বরাতে  এ তথ্য জানানো হয়েছে।সুদানের রাষ্ট্র পরিচালিত খনি কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী খার্তুম থেকে ৭০০ কিলোমিটার (৪৩৫ মাইল) দক্ষিণে ফুজা গ্রামে মঙ্গলবার একটি পরিত্যক্ত খনি ধসে পড়েছে।
এদিকে সংস্থাটি বলছে, খনিটি কার্যকর না থাকলেও এর পাহারায় নিযুক্ত নিরাপত্তা বাহিনী ওই এলাকা ছেড়ে গেলে স্থানীয় খনি শ্রমিকরা কাজে ফিরে আসে। তবে ঠিক কবে থেকে খনির কাজ বন্ধ ছিল তা স্পষ্ট করে বলা হয়নি।
স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দারসায়া খনিতে বেশ কয়েকটি খাদ ধসে পড়েছে। এতে আহত আরও ৮ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এদিকে খনি কোম্পানিটি ফেসবুকে ছবি পোস্ট করেছে, যেখানে দেখা যায় গ্রামবাসীরা অন্তত দুটি ড্রেজারের মাধ্যমে সম্ভাব্য জীবিত ও মৃতদেহ খুঁজে বের করতে কাজ করছেন।
অন্য একটি ছবিতে দেখা যায়, মৃতদেহগুলো দাফনের জন্য লোকজন কবর প্রস্তুত করছে।
এদিকে দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য খনি সমৃদ্ধ একটি প্রধান স্বর্ণ উৎপাদক দেশ সুদান। ২০২০ সালে, পূর্ব আফ্রিকান দেশটি ৩৬.৬ টন স্বর্ণ উৎপাদন করেছিল, সরকারী হিসাব মতে, যা ওই মহাদেশে দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ উৎপাদন।
স্বর্ণ চোরাচালানের অভিযোগ সত্ত্বেও গত দুই বছরে এই শিল্পকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে দেশটির অন্তর্বর্তী সরকার।
সুদানের সোনার খনি ধসে পরা নিত্যনৈমিত্তিক ঘটনা, কারণ সেখানে নিরাপত্তার মান সর্বত্র কার্যকর নয়।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর