শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৫

শারজাহ ও আজমানে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য ১০০% মালিকানার অফার

প্রকাশিত: ৩ জুন ২০২১  

চলতি মাসের ১ জুন থেকে সংযুক্ত আরব আমিরাতে নতুন বাণিজ্যিক সংস্থা আইন কার্যকর হওয়ায় শারজাহ ও আজমান বিদেশী বিনিয়োগকারীদের বাণিজ্যিক ও শিল্প সংস্থায় শতভাগ মালিকানা দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছেন।
এদিকে শারজাহ অর্থনৈতিক উন্নয়ন অধিদফতর (এসইডিডি) বুধবার ঘোষণা করেছে যে এটি ২০২১ সালের জুন থেকে সম্পূর্ণ বৈদেশিক মালিকানা নীতি বাস্তবায়ন করবে।
আজমান বৈদেশিক বিনিয়োগের জন্য এক হাজারেরও বেশি অর্থনৈতিক কার্যক্রমও সাফ করেছেন।
এদিকে এ বিষয়ে এসইডিডি জানিয়েছে, “এই সিদ্ধান্তের মধ্যে বিদেশী বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট মূলধন বা কোনও অতিরিক্ত ফিসের মতো কোনও প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত নয়, বিদেশী সংস্থাগুলির শাখা বিদেশি সংস্থার এজেন্টের প্রয়োজন ছাড়াই আমিরাতে তাদের ব্যবসা পরিচালনা করার অনুমতি দেয়।”
অন্যদিকে এসইডিডি চেয়ারম্যান সুলতান আবদুল্লাহ আল সুওয়াইদি বলেন যে বিদেশী মালিকানার জন্য উপলব্ধ অর্থনৈতিক কর্মকাণ্ডের তালিকার অধিদফতরের ঘোষণা আরও বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ আকৃষ্ট করার জন্য শারজাহের আগ্রহকে নিশ্চিত করে এবং এর প্রতিযোগিতামূলক ব্যবসায়ের পরিবেশকে বাড়ানোর জন্য তার প্রচেষ্টাকে তুলে ধরে।
“এই প্রচেষ্টাগুলির লক্ষ্য শারজায় বিনিয়োগকে উত্সাহিত করা, আরও নতুন আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকর্ষণ করা এবং স্থানীয় অর্থনীতির পুনরুজ্জীবন এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে, স্থানীয় ও বৈশ্বিক বিনিয়োগের মানচিত্রে আমিরাতের অবস্থান বৃদ্ধিতে অবদান রাখা।

আজমান পুরো মালিকানার প্রস্তাব দেয়
এদিকে, আজমানের অর্থনৈতিক উন্নয়ন অধিদফতর (আজমান ডিইডি) বিদেশী বিনিয়োগকারীদের বাণিজ্যিক ও শিল্প খাতে নিখরচায় অর্থনৈতিক কার্যক্রমের শতভাগ মালিকানা শতভাগ হারে উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।
প্রতিযোগিতামূলক আধুনিক ও বৈশ্বিক বিনিয়োগের পরিবেশের উন্নয়নে এবং বাণিজ্যিক সংস্থাগুলির আইনে সাম্প্রতিক সংশোধনী এবং আজমান নির্বাহী পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়নে ইউইএর কৌশলগত দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।\
এক্ষেত্রে বিভাগটি কৌশলগত প্রভাব সহ অর্থনৈতিক কার্যক্রম ব্যতীত বৈদেশিক বিনিয়োগের জন্য এক হাজারেরও বেশি অর্থনৈতিক কার্যক্রমকে অনুমোদন দিয়েছে, যার মধ্যে অর্থনীতি মন্ত্রণালয়ের নেতৃত্বে কৌশলগত প্রভাব অর্থনৈতিক কার্যক্রম কমিটির বৈঠকগুলিতে একমত হয়েছিল, এবং এই ক্রিয়াকলাপগুলির বিবরণ পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।
এ প্রসঙ্গে প্রশাসনিক ও আর্থিক বিষয়ক আজমানের শাসকের প্রতিনিধি এবং আজমান ডিইডির চেয়ারম্যান শেখ আহমেদ বিন হুমাইদ আল নুয়িমি বলেছেন, এই সিদ্ধান্তটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা প্রতিযোগিতামূলক অবকাঠামো সরবরাহ করে নতুন সরকারের নীতি এবং কৌশলগত দৃষ্টিভঙ্গিকে অনুবাদ করে বিনিয়োগের জন্য।
তিনি বলেন, এই উদ্যোগটি ব্যবসায়ীদের সুবিধার্থে এবং আজমানের আমিরাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের আকর্ষণ বাড়ানোর ক্ষেত্রে অবদান রাখবে যা ধারাবাহিকভাবে এই ধরনের উন্নয়ন ও সিদ্ধান্তকে উত্সাহিত করবে এবং অর্থনৈতিক বৈচিত্র্য ও টেকসই উন্নয়নে সহায়তা করবে।
“আমরা বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত বিনিয়োগের পরিবেশ সরবরাহ করার জন্য সর্বদা সচেষ্ট থাকব,” তিনি বলেছিলেন।
আজমান ডিইডি বিদেশি বিনিয়োগকারীদের যে সুবিধা এবং সুযোগসুবিধা প্রদান করবে সে সম্পর্কে আজমান ডিইডির মহাপরিচালক আবদুল্লাহ আহমেদ আল হামরানী বলেন, বিভাগ বিদেশী বিনিয়োগ এবং বহিরাগত পদোন্নতির নীতি প্রস্তুত করেছে, যার লক্ষ্য বিনিয়োগের পরিবেশকে বাড়িয়ে তোলা আমিরাত এবং প্রতিযোগিতামূলক বিনিয়োগের পরিবেশ সরবরাহ করে যা বিশ্বব্যাপী বিনিয়োগ আকর্ষণ করার জন্য নিয়মিত এবং পর্যায়ক্রমে প্রচার করা উচিত।
“বিনিয়োগের পরিবেশ বিকাশের উন্নতি ও উন্নয়নের জন্য নিরলস সন্ধানের সাথে তাল মিলিয়ে বিভাগ পর্যায়ক্রমে পর্যালোচনা করে তার কৌশলগত অংশীদারদের, বিনিয়োগকারীদের দেওয়া প্রণোদনা ও সুযোগসুবিদের সাথে সহযোগিতা করে এবং মানসম্পন্ন ও প্রতিযোগিতামূলক পরিষেবা সরবরাহের জন্য ব্যস্ত-নেস সম্প্রদায়ের সাথে ক্রমাগত যোগাযোগ করে।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর