শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৪ ১৪২৭   ১৪ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪২

রাজধানীতেও শীতের তীব্রতায় কাবু জনজীবন

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২১  

ঘন কুয়াশা আর তীব্র শীতে রাজধানীতেও কাবু জনজীবন।তবে ভোগান্তির পাশাপাশি শীতের আমেজ উদযাপন করতে দেখা গেছে নগরবাসীকে। আবহাওয়া অফিস বলছে, আরো কয়েক দিন রাজধানীসহ সারাদেশে ঘন কুয়াশার দাপট অব্যাহত থাকবে।
আজ রোববার (২৪ জানুয়ারি) সকাল ৯টা। প্রকৃতিতে ঘন কুয়াশার রাজত্ব তা বোঝা ভার। গত কয়েক দিন ধরে সারাদেশের মতো রাজধানীতেও মাঘের শুরুতে ঘন কুয়াশা আর হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন। নগরে যারা জীবন-জীবিকার প্রয়োজনে ঘর থেকে বের হচ্ছেন তারা ভোগান্তিতে পড়ছেন।
এ বিষয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিন ঢাকায় মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশা থাকবে। সে সঙ্গে এই মাসের শেষ দিকে সারাদেশে শীতের তীব্রতা আরো বাড়ার পাশাপাশি বয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ।
এদিকে কনকনে বাতাস ও ঘন কুয়াশায় উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে জবুথবু জনজীবন। ছন্দপতন ঘটছে স্বাভাবিক জীবনে। এ ছাড়া হাসপাতালগুলোয় বেড়েছে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা। দিনের বেলায় সন্ধ্যার আবহ। কুয়াশার চাদরে ঢাকা চারপাশ। কনকনে ঠান্ডা আর হিমেল হাওয়া রংপুরসহ উত্তরের জনপদে বেড়েছে শীত। হাড় কাঁপানো ঠান্ডায় শীত বস্ত্রের অভাবে ছিন্নমূল মানুষের কষ্টটা একটু বেশিই। এদিকে শীতের সঙ্গে পাল্লা দিয়ে হাসপাতালগুলোয় বেড়েছে ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা। এদের মধ্যে শিশুই বেশি। নওগাঁ সদর হাসপাতালে শুক্রবার রাত থেকে এখন পর্যন্ত ২৪ জন শিশু ডায়রিয়া, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। ঠাকুরগাঁও সদর হাসপাতালেও প্রতিদিনই অর্ধশত শিশু নানা রোগ নিয়ে ভর্তি হচ্ছে। ওয়ার্ড শয্যার চেয়ে রোগীর সংখ্যা বেশি হওয়ায় কাঙ্ক্ষিত সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো।
ঠান্ডাজনিত রোগ থেকে শিশুদের বাঁচাতে অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন খুলনা শিশু হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. কামরুজ্জামান। এ ছাড়া রাজশাহী ঝিনাইদহসহ বিভিন্ন জেলায় বেড়েছে শীতের তীব্রতা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর