সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮৫

যেসব সেক্টরে একামা বদলের সুযোগ পাবে কুয়েত প্রবাসীরা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

এখন থেকে কুয়েতের শিল্প, কৃষিকাজ, পাল, মাছ ধরা, “সমবায়” এবং ফ্রি জোন অঞ্চলে একামা বা ওয়ার্ক পারমিট স্থানান্তরের অনুমতি দিয়েছে জনশক্তি ও শ্রম মন্ত্রণালয় ।
জানা গেছে, জনশক্তি” নিয়োগকর্তাদের মধ্যে কর্মী স্থানান্তরিতকরণের উপর পুর্বে যে নিষেধাজ্ঞা ছিল, তাও স্থগিত করেছে শ্রম মন্ত্রণালয়ের পাবলিক কতৃপক্ষ ।
এ বিষয়ে আরও জানা গেছে,  সরকারী খাত থেকে একামাম স্থানান্তর এবং পরিবার ভিসা থেকে বেসরকারী খাতে যোগদানের অনুমতি দেওয়া হয়েছে ।
তবে এতে নিয়োগকর্তার (কফিলের) অনুমোদনের প্রয়োজন হবে এবং এই সময়কালের মধ্যে অন্য কোন শর্ত ছাড়াই সমস্ত সেক্টর থেকে স্থানান্তরের অনুমতি পাবে বিদেশী শ্রমিকরা ।
জনশক্তির জন্য পাবলিক অথরিটি করোনার মহামারীর কারণে জনশক্তি হস্তান্তর সম্পর্কিত একটি সিদ্ধান্ত জারি করেছে, এটি একজন নিয়োগকর্তা থেকে জনশক্তি স্থানান্তরের বিষয়ে ২০১৫ সালের প্রশাসনিক রেজোলিউশন নং (৮৪২) এর বিধানগুলির ব্যতিক্রম, তবে সংশোধনী অনুসারে কাজ করতে হবে ।
একামা বদল হবে এমন ছয়টি সেক্টরের তালিকায় রয়েছে শিল্প, কৃষি, পাল, মাছ ধরা, সমিতি এবং সমবায় ইউনিয়ন এবং মুক্ত বাণিজ্য অঞ্চল বা ফ্রি ট্রেড জোন ।
শ্রম মন্ত্রণালয় যোগ করেছে যে, সরকারের সাথে চুক্তি হওয়া প্রজেক্ট একই ধরণের বা ছোট প্রজেক্ট ইহার অন্তর্ভুক্ত নয়, যেমন, পাবলিক অথরিটি ইঙ্গিত দিয়েছে যে, সিদ্ধান্তে অন্তর্ভুক্ত শ্রমিকদের স্থানান্তর করার অনুমতি (পূর্বোক্ত) সরকারী চুক্তি শ্রম বা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে প্রযোজ্য নয় ।
অর্থাৎ, বড় বড় সরকারী প্রজেক্ট যেমন, মিনিস্ট্রি, হাসপাতাল, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় ইত্যাদি সেক্টরের শ্রমিকদের একামা বদল হবেনা, কারণ এইসব সেক্টর সরকারের সাথে চুক্তিবদ্ধ ।
তবে আগামী সপ্তাহে আরো বিস্তারিত তথ্যসহ জানা যাবে বলে সুত্র নিশ্চিত করেছে ।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর