শনিবার   ২৪ অক্টোবর ২০২০   কার্তিক ৯ ১৪২৭   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৭৪

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২০  

এই সমাবেশে বাংলাদেশের বাইরে বসবাসকারী অসংখ্য বাংলা ভাষাভাষি কবি ও সাহিত্যিক অংশ নিচ্ছেন।

এই সমাবেশে বাংলাদেশের বাইরে বসবাসকারী অসংখ্য বাংলা ভাষাভাষি কবি ও সাহিত্যিক অংশ নিচ্ছেন।

করোনা মহামারীর কারণে থমকে গেছে গোটা পৃথিবী। এরপরও এগিয়ে যাওয়ার নানা উপায় খুঁজে নিচ্ছে মানুষ। নতুন দিনের স্বপ্নে মানুষ থেমে নেই। লেখাপড়া, সভা-সমাবেশ, গুরুত্বপূর্ণ অনেক কাজই এখন হচ্ছে ভার্চুয়ালি।

সেই প্রেক্ষিতে শনিবার থেকে শুরু হচ্ছে দুই দিনের দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ। ১০ ও ১১ অক্টোবরের এই সমাবেশে বাংলাদেশের বাইরে বসবাসকারী অসংখ্য বাংলা ভাষাভাষি কবি ও সাহিত্যিক অংশ নিচ্ছেন।

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের আয়োজনে ক্যালিফোর্নিয়ার অপূর্ব শহর সান ডিয়াগো এবারের সাহিত্য আসর কথা থাকলেও করোনা মহামারীর কারণে ভার্চুয়ালি এই আয়োজনটি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের স্থানীয় সময় সকাল ৮টায় এই সাহিত্য সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠান হবে। সমাবেশের আহবায়ক ও একুশে পদক বিজয়ী কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবারের আসর উদ্বোধন করবেন।

লেখক ও সাংবাদিক শামীম আল আমিন, সামা আকবর এবং ফারহানা আজিম শিউলীর সঞ্চালনায় বক্তব্য রাখবেন স্থানীয় আয়োজক আনিসুজ্জামান। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করবেন শাহজাহান কামাল। এসময় অমর একুশে গানের স্রষ্টা, লেখক ও সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরীর ধারণকৃত বক্তব্য দেখানো হবে।

সমাবেশে এবারের শ্লোগান ঠিক করা হয়েছে, "রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিলন"। সমাবেশের আহবায়ক জ্যোতিপ্রকাশ দত্ত বলেছেন, পৃথিবী একটি জটিল সময় পার করছে। এরপরও আমরা থেমে থাকিনি। মেঘমিলনের মাধ্যমে সমাবেশটি এবার সফল হবে বলেই আমার বিশ্বাস। এবারের আয়োজনে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানিসহ কয়েকটি দেশ থেকে লেখক-সাহিত্যিকরা অংশ নিচ্ছেন।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর