বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১২ ১৪২৭   ১০ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৬

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী যাওয়ার দিক দিয়ে বাংলাদেশ ১৭তম

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

চলতি শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছে।

চলতি শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছে।

বাংলাদেশ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি পরিমাণ শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। গত বছরের তুলনায় এই হার ৭.১% বেশি। আর ২০০৯ সালের তুলনায় তিন গুণ বেশি।

উচ্চশিক্ষার জন্য দেশটিতে শিক্ষার্থী যাওয়ার দিক দিয়ে বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হলো বাংলাদেশ।গত বছর এটা ছিল ২০তম। এই তালিকার শীর্ষ ২০টি দেশের মধ্যে শতাংশ হিসাবে যুক্তরাষ্ট্রে বাংলাদেশে শিক্ষার্থী বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানায়। ২০২০ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ নামে মার্কিন পররাষ্ট্র বিভাগের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরো এবং অলাভজনক প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন-আইআইএ'র যৌথভাবে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৮ হাজার ৮০০ জনেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়ার সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা, যা ২০১৯ সালের প্রতিবেদনের (৮ হাজার ২৪৯ জন শিক্ষার্থীর) চেয়ে ৭ দশমিক ১ শতাংশ বেশি। এ ছাড়া ২০০৯ সালের তুলনায় সংখ্যাটি তিনগুণেরও বেশি।

২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ৮ হাজার ৮০০ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫,৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন, যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীর দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর