রোববার   ০৭ মার্চ ২০২১   ফাল্গুন ২৩ ১৪২৭   ২৩ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪০

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারপাতে ২১ জনের মৃত্যু

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

তীব্র তুষারপাতে ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছেন যুক্তরাষ্ট্র এর স্থানীয়রা। দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে বিদ্যুৎবিচ্ছিন্ন ৬০ লাখেরও বেশি মানুষ।
এদিকে তুষারঝড়ের কবলে পড়ে মৃত্যু হয়েছে অন্তত ২১ জনের, আহত আরও অনেকে। দেশটির ১৫ কোটি মানুষ রয়েছেন জরুরি সতর্কতার আওতায়। নাজুক অবস্থা মেক্সিকো, গ্রিস, তুরস্কসহ আরও কয়েকটি দেশের।
জানা যায়, তীব্র তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ইউটা অঙ্গরাজ্য। দিনের বেলাতেও নেমে এসেছে রাতের আঁধার। বেগতিক পরিস্থিতি নিউ মেক্সিকো, শিকাগো এবং টেক্সাসেও। টেনেসি, লুইসিয়ানার অবস্থাও খুব একটা ভালো নয়। কোথাও কোথাও ১৬ ইঞ্চির বেশি বরফ জমেছে। অঙ্গরাজ্যগুলোর হাজার হাজার বাড়িতে নেই বিদ্যুত। ৬০ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। তাপমাত্রা মাইনাস ২ থেকে মাইনাস ২৮ ডিগ্রির মধ্যে নেমে আসায় জীবনযাত্রা হয়ে পড়েছে স্থবির। যুক্তরাষ্ট্র ছাড়াও তার প্রতিবেশী দেশ মেক্সিকোর উত্তরাঞ্চলেও ব্যাপক তুষারপাতে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। বিদ্যুৎ না থাকায় সংকট আরও ঘণীভূত হয়েছে।
অন্যদিকে ইউরোপের দেশ গ্রিসে তুষারপাত তীব্র হয়েছে আরও। এতে সেখানেও ব্যাহত হচ্ছে মানুষের কার্যক্রম। নেদারল্যান্ডসসহ আরও কয়েকটি দেশে দেখা গেছে তুষারপাত। গেলো ১৫ বছরের মধ্যে এই প্রথমবার লিবিয়াতে দেখা গেছে তুষারপাত। আর তুরস্কের অবস্থা অপরিবর্তিত। বরফ পড়ে রাস্তাঘাটে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর