বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১০৪

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২১  

গতকাল বৃহস্পতিবার (২২ এপ্রিল) আকায়েদ নামের এক বাংলাদেশি যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আরও ৩০ বছরের সাজা দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। নিউইয়র্কের বাস টার্মিনালে আত্মঘাতী বোমা হামলার অভিযোগে তাকে এই সাজা দেওয়া হয়েছে। ওই হামলায় তিনি আহত হয়েছিলেন। 
জানা গেছে, ম্যানহাটনের ফেডারেল জজ এই রায় ঘোষণা করেন। 
এ বিষয়ে আরও জানা যায়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে যাবজ্জীবন কারাদণ্ডের মূলত মেয়াদ ২৫ বছর। তবে বাংলাদেশি ওই যুবককে এর সঙ্গে আরও ৩০ বছর বেশি কারাভোগ করতে হবে। আকায়েদের বর্তমান বয়স ৩১।  
আদালতে আকায়েদ দাবি করেছেন, তিনি আত্মহত্যার উদ্দেশ্যে ওই হামলা চালিয়েছিলেন। কোনো আইএস বা জঙ্গি সংগঠনের হয়ে তিনি হামলা চালাননি। 
রায়ে আদালত জানিয়েছেন, আকায়েদের হামলা ছিল বর্বরোচিত এবং ভয়ানক। তাই তাকে ভয়ানক সাজাও পেতে হবে।
আকায়েদ ২০১৭ সালের ১১ ডিসেম্বর টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার সংকীর্ণ ভূগর্ভস্থ পথে নিজের শরীরে বাঁধা ‘পাইপ বোমার’ বিস্ফোরণ ঘটান। বোমাটি সে সময় ঠিকমতো বিস্ফোরিত হয়নি। তবে গুরুতর আহত হন আকায়েদ। তার বিস্ফোরণে আহত হন আরও তিন পুলিশ সদস্য।
গ্রেপ্তারের পর নিউইয়র্ক পুলিশের কাছে আকায়েদ ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে হামলা চালিয়েছেন বলে শিকার করেছিলেন। আকায়েদ ব্রুকলিনে তার মা, বোন ও দুই ভাইয়ের সঙ্গে থাকতেন। গ্রিনকার্ডধারী আকায়েদের স্ত্রী ও একমাত্র ছেলে রয়েছে বাংলাদেশে।
চট্টগ্রামের আকায়েদ বড় হয়েছেন ঢাকার হাজারীবাগে। আট বছর আগে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর প্রথমে ট্যাক্সিক্যাব চালালেও পরে একটি আবাসন নির্মাতা কোম্পানিতে বিদ্যুৎমিস্ত্রির কাজ নেন।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর