শনিবার   ২৪ অক্টোবর ২০২০   কার্তিক ৯ ১৪২৭   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪২

যুক্তরাজ্যে তিনস্তরের লকডাউন ঘোষণা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা ও রাত ১০টা পর্যন্ত কারফিউ থাকবে।

৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা ও রাত ১০টা পর্যন্ত কারফিউ থাকবে।

করোনাভাইরাসে টালমাটাল যুক্তরাজ্য। একের পর এক বিধিনিষেধ আরোপ করে লাগাম ধরে রাখতে পারছে না সরকার। সময় যত গড়াচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দিন দিন বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ফলে তিনস্তরের লকডাউন ঘোষণা করেছে সরকার।

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষণা দিয়ে আগামী বুধবার থেকে তা কার্যকর হবে বলে জানান।

মি. বরিস বলেন, দেশের কথা চিন্তা করলে দ্বিতীয় দফা লকডাউন কোন সমাধান নয়। লকডাউনের ফলে শিশুদের লেখাপড়া ও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।তিনস্তরের বিধি-নিষেধের বিষয়ে তিনি বলে, কিছু অঞ্চলে মাঝারি মাত্রার বিধি-নিষেধ আনা হবে, যা বেশিরভাগ অঞ্চলে কার্যকর হতে পারে।

এই বিধি-নিষেধের ফলে ৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা ও রাত ১০টা পর্যন্ত কারফিউ থাকবে। এছাড়াও উচ্চমাত্রায় বিধি-নিষেধের আওতায় এক বাড়ি থেকে অন্য বাড়ি যাওয়া এবং ঘরোয়া অনুষ্ঠানে প্রতিবেশিরা অংশ নিতে পারবেন না।

উল্লেখ্য, সরকার গত ১৪ই সেপ্টেম্বর থেকে একসঙ্গে ৬ জনের বেশি জমায়েত নিষিদ্ধ করেছে এবং বিয়েশাদিতে ১৫ জনের অধিক থাকতে পারবেন না বলে ঘোষণা দিয়েছে। ২৪শে সেপ্টেম্বর থেকে বার, পাব ও রেস্টুরেন্টে রাত ১০ টার পর সার্ভিস বন্ধ রয়েছে। তবে অর্ডার নেয়া এবং হোম ডেলিভার দিতে পারবেন। একইসঙ্গে গণপরিবহনসহ পাবলিক প্লেসে ফেসমাস্ক বাধ্যতামূলক রয়েছে।

এদিকে, গত রোববার ৬৫ জন মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৮ শত ৭২ জন। সোমবার ৫০ করোনা রোগীর মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯ শত ৭২ জন।

অপরদিকে, স্কটল্যান্ড আগামী ২৫শে অক্টোবর থেকে রেস্টুরেন্ট ও পাব বন্ধের ঘোষণা দিয়েছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার জন।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর