বুধবার   ০৩ মার্চ ২০২১   ফাল্গুন ১৯ ১৪২৭   ১৯ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৬

যথাযোগ্য মর্যাদায় জার্মানিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

গতকাল রোববার (২১শে ফেব্রুয়ারি) যথাযোগ্য মর্যাদায় জার্মানির রাজধানী বার্লিনে দূতাবাসের আয়োজনে ১৯৫২ এর সেই মহান ভাষা শহীদদের ও এখনো জীবিত সকল ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা আর ভালবাসায় পালন করা হয়। দিনটিতে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।
জানা যায়, গতকাল রোববার সকাল ১১টায় দেশটির বাংলাদেশ দূতাবাসের সামনে  রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা ও কর্মীবৃন্দ ও সর্বস্তরের প্রবাসীদের সঙ্গে নিয়ে দূতাবাস জাতীয় পতাকা উত্তোলন এবং পরে অর্ধনমিত রাখার মধ্যে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এরপর ভাষা আন্দোলনে শহীদ ও জীবিত ভাষা সৈনিকদের উদ্দেশ্য দূতাবাসের ভেতরেই অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত ও জার্মান ও বার্লিন আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
এ সময় অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও দোয়া কামনা। পরে দিবসটির তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য পাঠ করে শোনান রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। কবিতা পাঠে অংশ নেন সম্প্রতি ২১ পদক প্রাপ্ত জার্মান প্রবাসী কবি নাজমুন নেসা পিয়ারী।  এসময় আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা মিজানুর খান, মাসুদ রহমান, নূরে আলম সিদ্দিকী রুবেল, নুরী খান প্রমুখ।
রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, জার্মানির মত দেশে প্রবাসী বাংলাদেশের শিশুদের জন্য বাংলা স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়া খুবই দুঃখের তাই বাংলা স্কুলগুলো চালু করাসহ বাংলা ভাষার উন্নয়নে তিনি অগ্রণী ভূমিকা রাখবেন। সে কারণে তিনি সব বাংলাদেশি পিতা-মাতাদের নিজেদের শিশুদের শুদ্ধ বাংলা ভাষা শিক্ষা প্রদানে এগিয়ে আসার আহবান জানান। 

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর