শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৫

মুহাম্মদ (সা.)-কে অবমাননা: প্রতিবাদ জানাল ইন্দোনেশিয়া-মালয়েশিয়া

প্রকাশিত: ৯ জুন ২০২২  

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল- বিজেপির দুই নেতার অবমাননাকর মন্তব্যের বিরুদ্ধে মুসলিম বিশ্বে প্রতিবাদ অব্যাহত রয়েছে। 
মধ্যপ্রাচ্যের দেশ গুলোর পাশাপাশি এবার ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে এই দুই দেশের সরকার।
এর আগে তেহরানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে বিজেপির দুই নেতার ঘৃণ্য মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে ইরান। এ ছাড়া আরও অনেক মুসলিম দেশের সরকার ও জনগণ এ বিষয়ে প্রতিবাদে শামিল হয়েছে।
এ বিষয়ে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়াহ জানিয়েছেন, ভারতের রাষ্ট্রদূত মনোজ কুমার ভারতীকে গত সোমবার (৬ জুন) মন্ত্রণালয়ে তলব করা হয়। তাকে তলব করে বিজেপি নেতাকর্মীদের অবমাননাকর বক্তব্যের বিষয়ে প্রতিবাদ জানানো হয়েছে।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে পোস্ট করা বিবৃতিতে বলেছে, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে দুই ভারতীয় রাজনীতিকের অগ্রহণযোগ্য ও অবমাননাকর বক্তব্যের তীব্র নিন্দা জানায় ইন্দোনেশিয়া।
এ ছাড়া মালয়েশিয়াও দুই ভারতীয় রাজনীতিকের অবমাননাকর বক্তব্যের নিন্দা জানিয়েছে। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার (৮ জুন) এক বিবৃতিতে বলেছে, ভারতীয় রাজনীতিকদের অবমাননাকর বক্তব্য প্রত্যাখ্যান করে প্রতিবাদের বিষয়টি ভারতীয় রাষ্ট্রদূতকে জানানো হয়েছে। ইসলামভীতি অবসানের পাশাপাশি শান্তি-স্থিতিশীলতার স্বার্থে উসকানিমূলক কর্মকাণ্ড বন্ধে একসঙ্গে কাজ করতে ভারতের প্রতি আহ্বান জানায় মালয়েশিয়া।
গত সপ্তাহে বিজেপির সাবেক জাতীয় মুখপাত্র নূপুর শর্মা এক টেলিভিশন বিতর্কে হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন। পরে বিজেপির দিল্লি শাখার সাবেক গণমাধ্যমপ্রধান নবীন কুমার জিন্দালও মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর টুইট করেন।
এরপর সমালোচনার মুখে নিজের বক্তব্য প্রত্যাহার করেন নূপুর। আর টুইট মুছে ফেলেন জিন্দাল। দেশে-বিদেশে ব্যাপক প্রতিক্রিয়ার পর নূপুরকে সাময়িক ও জিন্দালকে স্থায়ীভাবে দল থেকে বহিষ্কার করেছে বিজেপি।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর