বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৬৭

মালয়েশিয়ায় বসবাসরত বৈধ-অবৈধ প্রবাসীদের জন্য সুখবর

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২১  

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ সেবা প্রদানের লক্ষে এবং দেশটিতে যারা অবৈধ রয়েছে তাদের পছন্দমতো নিয়োগকর্তা খোঁজে বৈধতা গ্রহণ করতে 'চাকরির খোঁজ' নামে একটি অনলাইন পোর্টাল উদ্বোধন করেছে।
গতকাল  বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাত সাড়ে ৯টায় এক ভার্চ্যুয়াল সভায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।
হাইকমিশনার মো. গোলাম সারওয়ার তার স্বাগত বক্তব্যে ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মটির সংক্ষিপ্ত পটভূমি তুলে ধরে প্রবাসীদের সুবিধার্থে এটি ব্যবহারের পরামর্শ দেন।
তিনি বলেন, মালয়েশিয়ায় বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির সাথে সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ হাই কমিশনের নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম ‘চাকরির খোঁজ’ তৈরি করেছে।  এই প্রয়াসে প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ডটলাইনস’ হাই কমিশনের টেকনোলজি পার্টনার হিসেবে কাজ করছে।  
এছাড়াও প্রবাসীরা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই বৈধকরণ, চাকরির আবেদনসহ বিভিন্ন ধরণের সেবা অনায়াসে গ্রহণ করতে পারবে।  সেবাপ্রার্থীদের সম্পূর্ণ বিনা পয়সায় এই সেবা নিতে পারবে।  ‘চাকরির খোঁজ’ এ প্রক্রিয়ায় অংশ নিতে হলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেইসবুক পেইজের ইনবক্সে সংযুক্ত হতে হবে।
এদিকে এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের বিশাল অবদানের উপর গুরুত্বারোপ করেন। তিনি প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন। এছাড়াও তিনি এ ধরণের উদ্যোগ গ্রহণ করায় হাই কমিশনকে ধন্যবাদ জানান।
অন্যদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, এই ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মটি প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে জনসেবা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উদাহরণ। হাইকমিশনের সময়োচিত উদ্যোগের ফলে বিপুল সংখ্যক প্রবাসী উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এই প্রয়াসের মাধ্যমে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশন বিদেশে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলো।  হাইকমিশন ভবিষ্যতে মোবাইল টেলিফোনি, স্বাস্থ্যসেবা, রেমিটেন্সের মতো নতুন নতুন সেবা যুক্ত করার পরিকল্পনা করছে।
এছাড়া উক্ত অনুষ্ঠানে ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মের উপর নির্মিত একটি ভিজ্যুয়ালও প্রদর্শন করা হয়। 
উপ-হাইকমিশনার ও মিনিস্টার মো. খোরশেদ এ খাস্তগিরের সঞ্চালনায় ভার্চুয়াল এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি, প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ার শ্রম বিভাগের উপ-মহাপরিচালক মো. আসরি আবদুল্লাহ ওয়াহাব।
ভার্চ্যুয়াল অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ডটলাইনস গ্রুপের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন, মালয়েশিয়ার সিমে ডার্বি প্ল্যান্টেশনের ওয়ার্কফোর্স ম্যানেজমেন্টের প্রধান বদরুল হিশাম ইসমাইল ও জেসলিন ওং। 

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর