বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১২ ১৪২৭   ১০ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩২

মালয়েশিয়ায় প্রবাসীদের বৈধকরণ কর্মসূচিতে হাইকমিশনের নির্দেশনা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

কোন মালিক বা কোম্পানি সম্পর্কে অস্পষ্টতা বা সন্দেহ থাকলে তাদের সম্পর্কে তথ্যাদি হাইকমিশন থেকে যাচাই করার কথা বলা হয়েছে।

কোন মালিক বা কোম্পানি সম্পর্কে অস্পষ্টতা বা সন্দেহ থাকলে তাদের সম্পর্কে তথ্যাদি হাইকমিশন থেকে যাচাই করার কথা বলা হয়েছে।

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণ (রিক্যালিব্রেশন) কর্মসূচিতে অংশগ্রহণ করতে হলে প্রবাসীদের ১৮ মাসের মেয়াদ সম্বলিত পাসপোর্ট থাকতে হবে। মঙ্গলবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। 

এছাড়া বৈধকরণ কর্মসূচিতে অংশগহণ করতে ইচ্ছুক মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের শেষ সময়ের তাড়াহুরা এড়াতে দ্রুত সময়ের মধ্যে পাসপোর্ট নবায়নের আবেদন ডাকযোগের মাধ্যমে হাইকমিশনে পাঠানোর আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, হাইকমিশন বিশেষ ব্যবস্থায় বাংলাদেশিদের কাছে পাসপোর্ট পৌছে দেবার চেষ্টা করছে সেই প্রক্রিয়া গতিশীল রাখতে অন্যান্য উদ্যোগ নেওয়া হয়েছে সেটি শীঘ্রই প্রবাসীদের জানানো হবে।

এদিকে রিক্যালিব্রেশন কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক কর্মীদের মধ্যে যাদের নিজের কোন উপযুক্ত স্পন্সর বা নিয়োগকারী প্রতিষ্ঠান নেই, তাদের নামসর্বস্ব বা ভুঁইফোড় কোন কোম্পানিতে নিবন্ধিত না হওয়ার পরামর্শ দিয়েছে হাইকমিশন।

প্রলোভনে পড়ে বাংলাদেশিদের ‘ফ্রি ভিসা’র নামে এক কোম্পানীতে ভিসা করে অন্যকোথাও কাজ করা থেকে বিরত থাকতে বলছে হাইকমিশন। এছাড়া  কোন মালিক বা কোম্পানি সম্পর্কে অস্পষ্টতা বা সন্দেহ থাকলে তাদের সম্পর্কে তথ্যাদি হাইকমিশন থেকে যাচাই করার কথা বলা হয়েছে।

রিক্যালিব্রেশন কর্মসুচি নিয়ে সহসাই হাইকমিশন হতে বিস্তারিত নির্দেশনা প্রকাশ করা হবে। তাছাড়া অনিয়মিতভাবে অবস্থানরত মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদেরকে এই গাইডলাইন প্রকাশের পূর্ব পর্যন্ত যে কোন সিদ্ধান্ত বিশেষ করে আর্থিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার জন্য পরামর্শ দিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর