রোববার   ০৫ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ২০ ১৪২৮   ২৯ রবিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৯

মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান স্ত্রীসহ বাংলাদেশি যুবক আটক

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২১  

গতকাল শুক্রবার (৫ নভেম্বর) স্থানীয় সময় মালয়েশিয়ায় অভিবাসন বিভাগের ভেরিফাইড অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে জানা গেছে, মালয়েশিয়ায় হ্যাক আইডি সিন্ডিকেটের মাধ্যমে ওয়ার্ক পারমিট (পিএলকেএস) পাস ব্যবহার করে কম্পিউটার দোকান খুলে ব্যবসা পরিচালনার দায়ে এক বাংলাদেশি যুবক ও তার ৪৪ বছর বয়সী ইন্দোনেশিয়ান স্ত্রীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ।
মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ এর বিবৃতিতে বলা হয়, কুয়ালালামপুরের একটি বিলাসবহুল কন্ডোমিনিয়ামে জাবাতান ইমিগ্রেশন মালয়েশিয়ার ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অপারেশন বিভাগের এনফোর্সমেন্টের অভিযানে ৩০ বছর বয়সী বাংলাদেশিকে আটক করা হয়েছে।
এ সময় বিভিন্ন কাজে সহযোগিতার জন্য ৪৪ বছর বয়সী তার ইন্দোনেশিয়ান স্ত্রীকেও আটক করেছে পুলিশ। তার কাছ থেকে ১ লাখ ৬২ হাজার ৭৭ মালয়েশিয়ান রিঙ্গিত জব্দ করা হয়।
এছাড়া দেশটির অভিবাসন পুলিশের ধারণা আরেক দল প্রতারক চক্র অভিবাসন বিভাগের সিস্টেম হ্যাক করে জালিয়াতির মাধ্যমে বিভিন্ন জনকে পারমিট বানিয়ে দিয়ে লাখ লাখ রিঙ্গিত হাতিয়ে নিচ্ছেন। যার ভুক্তভোগী এই বাংলাদেশি ব্যবসায়ী। যিনি দীর্ঘদিন ধরে এই সিস্টেম হ্যাকের পারমিট ব্যবহার করে আসছেন।
উভয়কে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৫১ (৫) (খ) ধারায় এবং একই আইনের ৫১ (৩) ধারায় আটক করা হয়। পরবর্তী পদক্ষেপের জন্য তাদের সেমেনেইহ ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে পাঠানো হয়েছে।
এ দিকে দেশটিতে অবৈধ বসবাসরত বিদেশী নাগরিকদের বৈধতা দিতে রিক্যালিব্রেশনের লেবার কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত ২ লাখ ১২ হাজার ৯২৬ জন অবৈধ অভিবাসী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে প্রায় ৩৪ হাজার ৩১৮ জন তাদের যাচাই প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়েছেন বাকি আরও ২০ হাজার ৮৮৯ জন যাচাইকরণ প্রক্রিয়ায় ব্যর্থ হয়েছেন। অন্যদিকে অভিবাসন বিভাগে আরও ১ লাখ ৫৭ হাজার ৭১৯ জন নাম নিবন্ধন করলেও এখনও তাদের ফিঙ্গারপ্রিন্ট প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি।
এ ছাড়া ১১ হাজার ৭৫১ জন নিয়োগকর্তা তাদের কোম্পানীতে বিদেশী শ্রমিকদের বৈধতা নিতে আবেদন করেছেন।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর