রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৮

মালয়েশিয়ায় আগুন নেভাতে গিয়ে দগ্ধ প্রবাসী বাংলাদেশি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

স্থানীয় সময় শনিবার (২৪ জুলাই) বিকাল ৩টার দিকে মালয়েশিয়ায় দ্বিতল ভবনের একটি মার্কেটে আগুন নেভাতে গিয়ে মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন এক বাংলাদেশি। শরীরের ৮০ শতাংশ পুড়ে যাওয়ায় ৪০ বছর বয়সী ওই প্রবাসী এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।
দেশটির পেনাং রাজ্যের জর্জটাউন শহরের জালান পেনাংয়ের ঐতিহ্যবাহী ওই মার্কেটে আগুনের সূত্র কিংবা ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য জানা সম্ভব হয়নি।
পেনাং রাজ্যের ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের অপারেশন অফিসার মুজ্জামের মোহাম্মদ সাল্লেহ এমন তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিকাল ৩টার দিকে স্থানীয়দের ফোন কল পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই এবং প্রায় ২০ মিনিট চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।
এ বিষয়ে তিনি আরও জানান, আগুন নেভাতে প্রায় ১০০ মিটার দূর থেকে দৌড়ে ওই বাংলাদেশি সেখানে যান। পরে নিজেই আগুনে দ্বগ্ধ হয়েছেন। তার শরীরের প্রায় ৮০ শতাংশ পুড়ে যায়। চিকিৎসার জন্য তাকে আশঙ্কাজনক অবস্থায় পেনাং হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহত বাংলাদেশি ওই ভবনের তত্ত্বাবধায়ক ছিলেন বলেও জানান তিনি।
এদিকে গত মঙ্গলবার দেশটির পেনাং রাজ্যের জর্জটাউন শহরের বাতু মুওংয়ের একটি বাড়িতে করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ অমান্য করে নৈশভোজে অংশ নেওয়ায় ২৫ প্রবাসী বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।
দেশটির সরকারের জারি করা ন্যাশনাল রিকভারি প্ল্যানের প্রথম ধাপের লকডাউনে আটক ২৫ জনের প্রত্যেককে ৫ হাজার রিঙ্গিত করে জরিমানাও করেছেন দেশটির আদালত।
এদিকে পুলিশ সূত্রে জানা যায়, তাদের বিরুদ্ধে সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আইনের অভিযোগ করা হয়েছিল। স্থানীয়দের অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ ওই বাড়িতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। আটকরা সবাই একই কোম্পানির নির্মাণ শ্রমিক। তাদের সবার বয়স ২৩ থেকে ৪১ বছরের মধ্যে।
এছাড়া আদালত সূত্রে জানা যায়, ২৩ জুলাই আদালতের বিচারক নরসালহা হামজাহ এ মামলায় দোষ স্বীকার করার পর তাদের প্রত্যেককে ৫ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়। অনাদায়ে ২ মাসের জন্য কারাগারে পাঠানোর আদেশ দেন। আটক ২৫ জনের মধ্যে ২১ জনের বৈধ নথিপত্র থাকলেও বাকিদের কাছে দেশটিতে থাকার বৈধ নথিপত্র ছিল না বলেও জানিয়েছেন আদালত।
দেশেটিতে করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ডসংখ্যক বেড়েছে। রোববারে ১৭ হাজার ৪৫ জন নতুন করে প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন। মহামারি শুরু হওয়ার পর থেকে এটিই সংক্রমণের সর্বোচ্চ সংখ্যা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর