রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৫

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে উত্তাল মিছিল

প্রকাশিত: ৩ আগস্ট ২০২১  

গতকাল সোমবার (২ আগস্ট)  প্রধানমন্ত্রী রাজনৈতিক অস্থিরতার মধ্যে চতুর্দশ সংসদের তৃতীয় অধিবেশনের বিশেষ বৈঠক স্থগিত করার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিইদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে দেশটির বিরোধী দলীয় বেশ কয়েকজন আইনপ্রণেতা মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করেছেন।
পার্লামেন্টের চূড়ান্ত অধিবেশন সোমবার (২ আগস্ট) শেষ হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ায় তা স্থগিত করেন মুহিইদ্দিন ইয়াসিন। এ সময় বিরোধীদলীয় বেশ কয়েকজন সংসদ সদস্য মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের দিকে অগ্রসর হলে পুলিশ তাদের বাধা দেয়।
এদিকে, কুয়ালালামপুরের পুলিশ প্রধান দাতুক আজমি আবু কাশিম জানান, সংসদ সদস্যদের সংসদে প্রবেশের অনুমতি দেওয়া ছিল আমরা শুধু সংসদ ভবনের সামনে ব্লকে এসওপি লঙ্ঘন করে 'অবৈধভাবে সমাবেশ’ না করার অনুরোধ করেছি।
সোমবার সংসদের বৈঠক স্থগিত করার ঘোষণা দেওয়ার পর বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিম অসন্তোষ প্রকাশ করে বলেন, সরকারের এই পদক্ষেপ একটি অসাংবিধানিক কাজ, রাজার আদেশের বিরুদ্ধে যাওয়া এবং আইনপ্রণেতাদের তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে ১০৭ জন বিরোধী সাংসদ একজোট হয়েছেন। আজ প্রধানমন্ত্রী হিসেবে মুহিইদ্দিনের পতন হয়েছে।
এদিকে এক বিবৃতিতে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহাথির মোহাম্মদ বলেন, কেবল এই পথের মাধ্যমেই দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটতে পারে। পাশাপাশি ১৭ মাস আগে থেকে দেশ যে স্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক সংকটের মুখোমুখি হচ্ছে তা সমাধানের প্রচেষ্টায় পুরোপুরি মনোযোগ দেওয়া যেতে পারে।
এছাড়া বিশ্ববিদ্যালয় পুত্র মালয়েশিয়া (ইউপিএম) হিউম্যান ইকোলজি ফ্যাকাল্টি লেকচারার অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ ইজানি মোহাম্মদ জাইন বলেন, তাদের পদক্ষেপ শুধুমাত্র জনসাধারণের মনোযোগ আকর্ষণের জন্য নয়, এই মিছিল বিশেষ করে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য।
এ সময় তিনি আরও বলেন, এই সমাবেশ স্পষ্টত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি এবং শারীরিক দূরত্বের প্রয়োজনীয়তা লঙ্ঘন করেছিল। আশঙ্কা করা হচ্ছে যে এই সাংসদরা এরপরে অন্যান্য গোষ্ঠীকে প্রভাবিত করতে পারেন যাতে আরও সমাবেশ করা যায় এবং এসওপি লঙ্ঘন করা যায়।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর