রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৫

মাদ্রিদসহ স্পেনের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন বহু বাংলাদেশি

প্রকাশিত: ৩১ জুলাই ২০২১  

স্পেনে ভারসাম্যহীন মানুষের কাতারে যোগ হয়েছে অনেক বাংলাদেশিও। মাদ্রিদসহ স্পেনের বড় শহরগুলোতে মানসিক ভারসাম্যহীন মানুষের সংখ্যা বাড়ছে। রাস্তায় কুড়িয়ে পাওয়া কার্টুন, কাঠ বা পলিথিন দিয়ে নিজেদের মতো করে ঘর বানিয়ে থাকতে দেখা যায় তাদের। যেখানে দেখা যায় অনেক বাংলাদেশিকেও।
স্পেনের মতো একটি উন্নত দেশে এমন চিত্র বড়ই বেমানান, তারপরেও এখানে সেখানে চোখে পড়ে অসহায় মানুষের নানা করুণ চিত্র। 
বাংলাদেশিরা অন্যান্যদের মতো রাস্তা ঘাটে ছাউনির ঘর বানিয়ে না থাকলেও, তাদের চলাফেরা আচার আচরণেই এটা স্পষ্ট যে তারা মানসিকভাবে সুস্থ নন।
এ বিষয়ে এক স্পেন প্রবাসী বাংলাদেশি বলেন, ‘ইদানিং বেশ কিছু বাঙালিকেও মানসিক ভারসাম্যহীন স্পেনের বিভিন্ন রাস্তায় দেখা যাচ্ছে। তারা এলোমেলো রাস্তাঘাটে চলে আর গুনগুন করে কী যেন বলে।’
এদিকে এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন স্পেনে থাকলেও বৈধভাবে বসবাসের সরকারি অনুমোদন না পাওয়া, কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় পারিবারিক অশান্তি, দেশে পরিবার পরিজনের কাছে প্রয়োজনীয় টাকা পাঠাতে না পারাসহ নানা বিষয়ে বাড়তি চাপে অনেকেই মানসিক সমস্যায় ভুগছেন।
দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল বলেন, ‘মানসিক ভারসাম্যহীন ব্যক্তিদের সুচিকিৎসার জন্য কিছু আশ্রয়কেন্দ্র রয়েছে। আমরা এই কেন্দ্রগুলোর সঙ্গে যোগাযোগ করে মানসিক ভারসাম্যহীন প্রবাসী বাংলাদেশিদের যাতে সুচিকিৎসার ব্যবস্থা করব।’
মানসিক ভারসাম্যহীন বাংলাদেশিদের কর্মকাণ্ডে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে বলে মনে করছেন স্পেনে বসবাসরত প্রবাসীরা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর