সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২২

মহামারী করোনার ভয়াবহ পরিস্থিতি চলছে মহারাষ্ট্রে

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১  

ভারতে প্রতিদিনই রেকর্ড ছাড়াচ্ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতে সবচেয়ে বেশি পরিস্থিতির অবনতি হয়েছে মহারাষ্ট্রে।  শিগগিরই সংক্রমণ না কমলে রাজ্যটিতে পুনরায় লকডাউন জারির ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে।
এদিকে জানা গেছে, গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণের মুখে প্রতিবেশী এ দেশটি। গতকাল শনিবার একদিনে দেশটিতে শনাক্ত হয়েছে রেকর্ড ৯২ হাজারেরও বেশি, মারা গেছেন পাঁচ শতাধিক।
অন্যদিকে মহারাষ্ট্রে গতকাল শনিবার একদিনে শনাক্ত হয়েছেন প্রায় ৫০ হাজার। সংক্রমণের হার না কমলে শিগগিরই আবারও লকডাউন জারির ঘোষণা দেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। এ ছাড়াও পরিস্থিতির অবনতি হয়েছে দক্ষিণাঞ্চলীয় কর্ণাটক রাজ্যেও। সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে রাজ্যটিতে নতুন করে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।
সংক্রমণের হার দ্রুত বাড়ছে। কিন্তু মানুষের তাতে কোনো ভ্রুক্ষেপ নেই। কেবল আক্রান্ত হলেই মানুষ এর ভয়াবহতা উপলব্ধি করছে বলে জানান এক যুবক।
এদিকে করোনার সংক্রমণ রুখতে ভারতজুড়ে ভ্যাকসিন কার্যক্রম আরও জোরদার করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও ১৩০ কোটি মানুষের দেশে এখনও টিকায় আওতায় আসেনি বিরাট একটি জনগোষ্ঠী। করোনা সংক্রমণ ও মৃতের হারের দিক দিয়ে বিশ্বে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরই তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।
রোববার (৪ এপ্রিল) সকালে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুসারে করোনায় বিশ্বে গত একদিনে আরও আট হাজার ৩৭৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে পাঁচ লাখের বেশি। এদিন আবারও মৃত্যুর দিক দিয়ে সবার উপরে ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে প্রায় দুই হাজার মানুষ। আক্রান্ত হয়েছে ৪১ হাজারের বেশি। এরপরই আছে যুক্তরাষ্ট্র। এদিনও দেশটিতে করোনায় মারা গেছেন প্রায় ৮০০ মানুষ। আর আক্রান্তের সংখ্যা ৬৫ হাজারের বেশি। ইউরোপের দেশগুলোতেও বেড়েছে করোনার সংক্রমণ। রাশিয়ায় গত একদিনে মারা গেছে প্রায় চারশ’ মানুষ।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর