সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৯৬

ভ্যাকসিন গ্রহণকারীরাই মক্কা এবং মদিনার মসজিদ ভ্রমণ করতে পারবেন

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

কেবলমাত্র যারা ভ্যাকসিন নিয়েছেন তারাই মক্কা এবং মদিনার মসজিদ ভ্রমণ করতে পারবেন। এছাড়া যারা ভ্যাকসিন নিয়েছেন কেবলমাত্র তারাই উমরাহ করতে পারবেন। যারা করোনাভাইরাস জ্যাব পেয়েছেন তাদেরই দেওয়া হবে উমরাহের অনুমতি ও সৌদির দুই পবিত্র মসজিদ পরিদর্শনের সুযোগ।
গতকাল আজ(৫ এপ্রিল) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র পরিষ্কার করে বলেছে যে টিকা গ্রহণকারী ব্যক্তিদের জন্য পহেলা রমজান  থেকে এই পারমিট কার্যকর হতে যাচ্ছে, যারা প্রথম ডোজ টিকা পাওয়ার পর ১৪ দিন অতিবাহিত করেছেন, অথবা যারা করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন।
এদিকে সূত্রটি বলেছে যে উমরার জন্য পারমিট পাওয়ার পাশাপাশি দুই পবিত্র মসজিদে নামাজ এবং পরিদর্শনের প্রক্রিয়া টিমারনা এবং তাওয়াককালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে সম্পন্ন করতে হবে।
উমরার জন্য যারা আবেদন করবেন  তাদের বৈধতা যাচাই করা হবে তাওয়াককালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরাসরি আবেদনপত্রে পারমিট হোল্ডারের একাউন্ট থেকে।
মন্ত্রণালয় সূত্র জানায়, রমজান মাসে মক্কায় গ্র্যান্ড মসজিদের কার্যক্রমের ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এদিকে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সৌদি নেতৃবৃন্দের স্বাস্থ্য ও নিরাপত্তার উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সূত্রটি সকল সৌদি আরবের নাগরিক ও প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছে শুধুমাত্র অনুমোদিত ইতমারনা এবং তাওয়াককালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে পারমিট পাওয়ার জন্য এবং ভুয়া ওয়েবসাইট এবং প্রচারণা থেকে দূরে থাকার জন্য।
বিগত ২ এপ্রিল সৌদি আরবে একদিনেই কোভিড আক্রান্ত হয়েছিলেন ৭২৮ জন। তবে ওই দিন কোভিড থেকে সেরে উঠেছিলেন ৪০৪ জন।
বিগত ২ এপ্রিল কোভিডে মারা গিয়েছিলেন ৮ জন।
সৌদি আরবে এখন পর্যন্ত মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯১ হাজার ৩২৫ জন। এর মাঝে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ লাখ ৭৮ হাজার ৮৭৩ জন। মৃত্যুবরণ করেছেন মোট ৬ হাজার ৬৮৪ জন।
সৌদি আরবে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন ৫ হাজার ৭৬৮ জন। এর মাঝে গুরুতর অবস্থায় আছেন ৭৩৫ জন।
সৌদি আরবে বিগত ২ এপ্রিল নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে রিয়াদে ৩৩৮, পূর্বাঞ্চলে ১১৪, মক্কায় ১০৮, মদিনায় ৪৪, উত্তর সীমান্তে, হাইলে ২২, আসিরে ১৯, আল কাসিমে ১৮, তাবুকে ১১, জাজানে ১০, আল জাউফে ৫, নাজরানে ৫, আল বাহা তে ৪ জন সহ মোট ৭২৮ জন নতুন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর