বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১   শ্রাবণ ১৪ ১৪২৮   ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৪৭

ভারত থেকে অস্ট্রেলিয়ার নাগরিকদের দেশে ফেরাকে সাময়িক অবৈধ ঘোষণা

প্রকাশিত: ১ মে ২০২১  

করোনা ভাইরাসে নাজেহাল অবস্থা হয়েছে ভারতে। এদিকে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ভারত থেকে অস্ট্রেলিয়ার নাগরিকদের দেশে ফেরাকে সাময়িক অবৈধ ঘোষণা করেছে দেশটির সরকার। 
জানা গেছে, ম্প্রতি এ বিষয়ে এক নির্দেশনা জারি করেছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী, ভারত থেকে যদি অস্ট্রেলিয়ার নাগরিকরাও নিজ দেশে ফিরতে চান তাহলে পাঁচ বছরের কারাদণ্ড এবং জরিমানাও হতে পারে। কেননা, ভারত থেকে দেশে ফেরাকে সাময়িকভাবে অবৈধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। 
ভারতে যারা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনের হার বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।
এছাড়া সপ্তাহের শুরুর দিকে ভারতের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, ভারতে দেশটির নাগরিক রয়েছেন প্রায় ৯ হাজার। যার মধ্যে অন্তত ৬০০ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করেছে দেশটির সরকার।
এদিকে, অস্ট্রেলিয়া সরকারের এমন সিদ্ধান্তকে অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন দেশটির চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। 
তিনি জানান, আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে। সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো।
সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে কাটিয়েছেন তাদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া সরকার। এমনকি যারা এই আদেশ অমান্য করবেন তাদের হতে পারে পাঁচ বছরের কারাদণ্ড, সেই সঙ্গে জরিমানা হতে পারে ৩৭ হাজার পাউন্ড। তবে এ সিদ্ধান্ত আগামী ১৫ মে পর্যালোচনা করবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 
আর এই নিষেধাজ্ঞার গুরুত্ব বোঝাতে গিয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বিবৃতিতে জানিয়েছেন, সরকার হালকাভাবে এই সিদ্ধান্ত নেয়নি। 
তিনি আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার জনস্বাস্থ্যের সুরক্ষা এবং কোয়ারেন্টিন ব্যবস্থা রক্ষা করা, সেই সঙ্গে কোয়ারেন্টিন সেন্টারগুলোয় কোভিড-১৯ রোগীদের সংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, এ পর্যন্ত এক কোটি ৯০ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে ভারতে। গত সপ্তাহে দেশটিতে প্রতিদিন শনাক্ত হয়েছে তিন লাখের বেশি রোগী।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর