শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৭

ভারতে করোনার টিকা নিয়ে সুখবর

প্রকাশিত: ৫ মে ২০২১  

করোনার কারণে পুরো ভারত জুড়ে চলছে নাজেহাল অবস্থা। তবে ভারতে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের মধ্যেই এবার এল একটি ইতিবাচক খবর। 
জানা গেছে,  ঘরের তাপমাত্রায় রাখা যায় এমন কোভিড টিকা তৈরি করেছে দেশটি। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এ কাজে সফল হলে কমে আসবে পরিবহন জটিলতা। টিকা প্রত্যন্ত গ্রামগঞ্জে পৌঁছে দেয়া যাবে অতি সহজে।
এদিকে মহামারির শুরু থেকেই কার্যকর কোভিড টিকা নিয়ে ছিল আলোচনা। টিকা আসার পর তা সর্বস্তরে পৌঁছে দেয়া নিয়ে শুরু হয় নতুন করে কথাবার্তা। কারণ টিকা ভালো রাখতে চাই নির্দিষ্ট তাপমাত্রা। 
এখন পর্যন্ত ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা, রাশিয়া ও চীনা ভ্যাকসিনই সাধারণ ফ্রিজের তাপমাত্রায় রাখলে ভালো থাকে। যুক্তরাষ্ট্রের টিকাগুলো ভালো রাখতে দরকার উচ্চ শীতল পরিবেশ।
এদিকে এ অবস্থায় একেবারেই সাধারণ তাপমাত্রায় রাখা যায়, এমন টিকা নিয়ে গবেষণা করছে ভারত। এসেছে সাফল্যও। ঘরের তাপমাত্রাতেও অনায়াসে রেখে দেয়া যায়, এমন কোভিড টিকা বানাচ্ছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)।
আর এতেই আশার আলো দেখছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এটি সফল হলে গ্রামেগঞ্জে তা ছড়িয়ে দেয়া আরও সহজ হবে। সাধারণ ফার্মেসির দোকান পর্যন্ত চলে যাবে টিকা।
এ বিষয়ে আইআইএসসির টিকা প্রকল্প প্রধান অধ্যাপক রাঘবন বরদারাজন বলেন, ইঁদুর ও গিনিপিগের ওপর পরীক্ষা চালিয়ে দেখেছি, আমাদের বানানো টিকা দেহের স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থায় প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারছে এবং তা খুব অল্প সময়ে।
তিনি আরও বলেন, সেই অ্যান্টিবডিগুলো ইঁদুর ও গিনিপিগের দেহে ঢুকে পড়া সার্স-কভ-২ ভাইরাসকে অনায়াসেই অকেজো, নিষ্ক্রিয় করে দিতে পারছে। ভাইরাস কোষে ঢুকে আর বংশবৃদ্ধি ঘটাতে পারছে না। ফলে সংক্রমণও হচ্ছে না।
ভারতে একটি ঘরে, স্বাভাবিক তাপমাত্রা গড়ে ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস হয়। এই টিকা তাই সংরক্ষণ খুবই সহজ হবে।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর