শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২৩

ভারতের আসামে বন্যা-ভূমিধসে বিপর্যস্ত মানুষ, মৃত্যু বেড়ে ৮৯

প্রকাশিত: ২২ জুন ২০২২  

গতকাল মঙ্গলবার (২১ জুন) ভারতের আসাম রাজ্যটিতে একদিনেই মারা গেছেন আরও অন্তত সাতজন। এ নিয়ে আসামে চলমান বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ জনে। বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী। তবে বন্যায় কোনো ধরনের সহযোগিতা না পাওয়ার অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।
চারদিকে শুধু পানি আর পানি। ভারি বৃষ্টিতে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসে নাকাল ভারতের আসাম। দিন দিন আরও অবনতির দিকে যাচ্ছে বন্যা পরিস্থিতি। 
এদিকে চলমান এ বন্যায় পানিবন্দি হয়ে পড়েছেন আসামের মোট ৩৫টি জেলার মধ্যে ৩২ জেলার অন্তত ৫৫ লাখ বাসিন্দা। প্লাবিত হয়েছে প্রায় সাড়ে ৫ হাজার গ্রাম। পানিতে তলিয়ে গেছে অসংখ্য ঘরবাড়ি, ভেসে গেছে গবাদিপশু, নষ্ট হয়েছে ফসল।  
জীবন বাঁচাতে আশ্রয়কেন্দ্রসহ বিভিন্ন রাস্তায় ঠাঁই নিয়েছেন লাখো মানুষ। ভয়াবহ এই পরিস্থিতিতেও সরকারের পক্ষ থেকে কোনো সাহায্য না পাওয়ার অভিযোগ করেছেন তারা। তবে এরই মধ্যে বন্যার পানিতে আটকেপড়াদের উদ্ধারে মাঠে নেমেছে ভারতীয় সেনাবাহিনী।  
বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। খুব শিগগিরই যেন তারা সহযোগিতা পান, সে লক্ষ্যে কাজ করার প্রয়োজনীয় নির্দেশনাও দেন মুখ্যমন্ত্রী।  
বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে পার্শ্ববর্তী রাজ্য মেঘালয়েও। রাজ্যেটিতে অন্য বছরের তুলনায় এ বছর গড় বৃষ্টিপাত বেশি রেকর্ড করা হয়েছে। এতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সতর্ক করা হয়েছে।  
ব্রহ্মপুত্র নদীর পানি এখনো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় এবং ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় আপাতত বন্যা পরিস্থিতির তেমন কোনো উন্নতির লক্ষণ নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর