সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২২৮

বিশ্বব্যাপী ১ হাজার লোককে ১০ বছরের সাংস্কৃতিক ভিসা দেবে দুবাই

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

বিশ্বজুড়ে এক হাজার ক্রিয়েটর ও শিল্পীদের সাংস্কৃতিক ভিসা দেবে দুবাই। মূলত সংযুক্ত আরব আমিরাকে একটি সমৃদ্ধ সংস্কৃতির দেশ হিসেবে গড়ার জন্যই এই ভিসা দেওয়া হচ্ছে।
এ বিষয়ে গতকাল মঙ্গলবার দুবাই সংস্কৃতি ও কলা কর্তৃপক্ষের দ্বারা এই ঘোষণা দেওয়া হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দ্বারা প্রবর্তিত প্রথম ধরণের সাংস্কৃতিক ভিসা উদ্যোগের অংশ হিসাবে এ ভিসা দেওয়া হবে।
ভিসা প্রথম ঘোষণার পরে, দুবাই সংস্কৃতি ৪৬ টি দেশের লোকদের কাছ থেকে ২৬১ টি সাংস্কৃতিক ভিসা আবেদন পেয়েছে। মোট ১২০ জন আবেদনকারী প্রয়োজনীয় এবং ঐচ্ছিক মানদণ্ড পূরণ করেছেন। এর মধ্যে বেশিরভাগ আবেদনকারীকে ভিসাও দেওয়া হয়েছে, বাকিরা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।
এ বিষয়ে দ্রুত বিকাশকারী আমিরাতকে সংস্কৃতি, সৃজনশীলতার বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার জন্য ইনকিউবেটর এবং প্রতিভাের কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এই উদ্যোগটি শুরু করা হয়েছে।
দুবাই সংস্কৃতির মহাপরিচালক হালা বদ্রি বলেছিলেন: “দুবাই সৃজনশীলতা এবং স্রষ্টাদের জন্য একটি আকর্ষণীয় এবং সহায়ক পরিবেশ সরবরাহ করে। এর অবদানগুলি ব্যতিক্রমী লেখক, শিল্পী এবং নির্মাতাদের আকর্ষণ করে বৈশ্বিক সাংস্কৃতিক ভূদৃশ্যটিতে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান বাড়াতে সহায়তা করেছে। ”
তিনি আরও যোগ করেন যে দুবাইকে অসামান্য আরব ও আন্তর্জাতিক সৃজনশীল প্রতিভার জন্য হাব হিসাবে প্রতিষ্ঠা করা প্রতিভা আকৃষ্ট করার জন্য নেতৃত্বের প্রচেষ্টার অংশ এবং সংযুক্ত আরব আমিরাতের উন্নয়নে তাদের সমৃদ্ধি ও অংশগ্রহণের সুযোগ দেয়।
এ বিষয়ে বদরি বলেন, “দীর্ঘমেয়াদী সাংস্কৃতিক ভিসা প্রতিভাধর ব্যক্তিদের দুবাইতে একটি স্থিতিশীল বেস সরবরাহ করে এবং সৃজনশীল অর্থনীতিতে উদ্দীপনা দিয়ে আমিরাতের সমৃদ্ধি হবে।
“এর ফলে এই খাতে আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হবে, বিশেষত দুবাইয়ের একটি শক্তিশালী সাংস্কৃতিক ভিত্তি এবং বিভিন্ন সৃজনশীল ক্ষেত্র রয়েছে যা বুদ্ধিজীবী এবং সৃজনশীল লোকদের আকর্ষণীয় সুযোগ দেয়। আরও যোগ্য ব্যক্তিদের এই ভিসা প্রাপ্তির জন্য সক্ষম করা সর্বদা এই অগ্রণী উদ্যোগের অংশ ছিল কৌশলগত পরিকল্পনা.”
যোগ্যতার মানদণ্ডঃ
আবেদনগুলো যদি তারা শর্তাদি এবং মূল মানদণ্ড পূরণ করে তবে তা গ্রহণ করা হয়। এগুলির সাথে সম্পর্কিত:
> দেশে আবাসের বছর
> জ্ঞান সম্পর্কিত এবং সৃজনশীল কৃতিত্বের রেকর্ড
> সংযুক্ত আরব আমিরাতে ৩৬ ঘন্টা সম্প্রদায়কে সৃজনশীল বা শৈল্পিক দক্ষতায় অবদান রাখার প্রতিশ্রুতি সহ প্রতিটি বিভাগের জন্য ঐচ্ছিক শর্তাদি এবং প্রতিশ্রুতি পূরণে সদিচ্ছা
এই উদ্যোগের ফলে ভিসাধারীরা এমিরতি স্পনসর ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে তাদের পারমিটগুলি নবায়ন করতে পারবেন।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর