বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৬ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৬৪

বাহরাইনে ফিরতে আগ্রহী প্রবাসীদের নিয়ে দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

বিজ্ঞপ্তি
প্রিয় বাহরাইন প্রবাসী,
সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে যেসকল বাংলাদেশী কর্মীগণ ছুটিতে দেশে যাওয়ার পর বিমান চলাচল বন্ধ থাকায় ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে দেশে আটকা পড়েছেন, তাদের বিষয়ে দূতাবাস বরাবরই অবহিত আছে।
বাহরাইনে করোনা ভাইরাস পরিস্থিতি এখনো স্বাভাবিক পর্যায়ে আসেনি। প্রতিদিন ৩৫০-৫০০ ব্যক্তি আক্রান্ত হচ্ছেন বলে বাহরাইন স্বাস্থ্য মন্ত্রণালয়-এর অফিসিয়াল নিউজ পোর্টালে জানানো হচ্ছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফিলিপিনসহ বাহরাইনে অবস্থিত অন্যান্য দেশের প্রবাসী কর্মীগণ ছুটিতে থাকা অবস্থায় যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়েছে, সকলেই একই পরিস্থিতিতে রয়েছেন।
মান্যবর রাষ্ট্রদূত আটকে পড়া কর্মীদের বিষয়টি মানবিকভাবে বিবেচনা করার জন্য বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে ব্যক্তিগতভাবে এবং পত্রের মাধ্যমে অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে দূতাবাস বরাবরই বাহরাইন সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তরের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে যা চলমান রয়েছে।
বাহরাইনের মহামান্য ক্রাউন প্রিন্স-এর নেতৃত্বে করোনা মো;কাবেলায় গঠিত উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি সময়ে সময়ে এ বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করছেন। বাহরাইন সরকার করোনা ভাইরাস পরিস্থিতির আলোকে ক্ষতিগ্রস্থ প্রবাসী কর্মীদের বিষয়ে সর্বদা মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে আসছে। তাই সকলকে ধৈর্য ধারণ করতে অনুরোধ করা যাচ্ছে।
দূতাবাস অবহিত আছে যে, এখনো গালফ এয়ার, এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাইসহ অন্যান্য এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ থাকায় এবং যাতায়াতের একমাত্র বিমান হিসেবে এমিরেটস এয়ারলাইন্স-এর টিকেট অপর্যাপ্ত ও চড়া মূল্যের হওয়ায় ইতিমধ্যে অনেক বৈধ ভিসাধারি বাংলাদেশী কর্মীগণ নিজ কর্মস্থল বাহরাইনে ফিরতে পারছেন না।
যার ফলে, দিনদিন বৈধ কর্মীদেরও অবৈধ হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। মান্যবর রাষ্ট্রদূত বিষয়টি বিবেচনায় নিয়ে বৈধ ভিসাধারিদের-কে সহনীয় মূল্যে বিমান টিকেট ক্রয় করে বাহরাইনে ফিরে আসার লক্ষ্যে সম্ভাব্য ১০-১৫ সেপ্টেম্বর ২০২০ খ্রিঃ তারিখ সময়ে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট পরিচালনার জন্য বাহরাইন সরকারের নিকট অনুমোদন চেয়েছেন।
বাংলাদেশে অবস্থানকারী বৈধ ভিসাধারি কর্মীগণ যারা বিশেষ বিমানে বাহরাইনে ফিরতে আগ্রহী এবং যাদের ভিসার মেয়াদ ০৯ সেপ্টেম্বর ২০২০ থেকে ৩০ নভেম্বর ২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত রয়েছে, তাদেরকে দূতাবাসের নিম্নবর্ণিত অনলাইন পোর্টালে (আগামী ২৬ আগস্ট ২০২০ খ্রিঃ তারিখের মধ্যে) চাহিত তথ্যাদি পূরণ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
অনলাইন পোর্টাল লিঙ্কঃ https://forms.gle/FSxdYuJVt6KPqTgJA
বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়-এর অনুমোদন পাওয়া গেলেই ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে। সেক্ষেত্রে যাদের ভিসার মেয়াদ দ্রুত উত্তীর্ণ হয়ে যাচ্ছে, তাদেরকে অগ্রাধিকার দিয়ে বিশেষ ফ্লাইট পরিচালনার সুনির্দিষ্ট তারিখ, সময় ও টিকেটের মূল্য পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

একই সাথে স্বাস্থ্যগত কারণে এবং পারিবারিক জরুরী প্রয়োজনে অনেক কর্মী দেশে ফিরতে চাচ্ছেন। কিন্তু গালফ এয়ারসহ অন্যান্য এয়ারলাইন্স-এর ফ্লাইট বন্ধ থাকায় এবং এমিরেটস এয়ারলাইন্স-এর টিকিট অপর্যাপ্ত ও চড়া মূল্যের হওয়ায় তারা দেশে ফিরতে পারছেন না।
মান্যবর রাষ্ট্রদূত বিষয়টি বিবেচনায় নিয়ে একটি বিশেষ বিমানের ব্যবস্থা করার উদ্যোগ গ্রহণ করার নি’র্দেশনা প্রদান করেছেন। বিশেষ বিমানে বাংলাদেশে ফিরতে আগ্রহী কর্মীদের দূতাবাসের নিম্নবর্ণিত অনলাইন পোর্টালে (আগামী ২৬ আগস্ট ২০২০ খ্রিঃ তারিখের মধ্যে) চাহিত তথ্যাদি পূরণ করার মাধ্যমে আবেদন করতে অনুরোধ করা যাচ্ছে।
অনলাইন পোর্টাল লিঙ্কঃ https://forms.gle/GWygQV4zC2JtHGrSA
বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়-এর অনুমোদন পাওয়া গেলেই ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে। অসুস্থতা ও স্বাস্থ্যগত কারণে যারা বাংলাদেশে ফিরতে চাচ্ছেন তাদেরকে অগ্রাধিকার দিয়ে বিশেষ ফ্লাইট পরিচালনার সুনির্দিষ্ট তারিখ, সময় ও টিকেটের মূল্য পরবর্তীতে জানানো হবে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর