বুধবার   ১৯ জানুয়ারি ২০২২   মাঘ ৬ ১৪২৮   ১৫ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩০

বাংলাদেশ থেকে দুবাই যেতে পিসিআর টেস্টে নতুন নিয়ম

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

দুই ডজনেরও বেশি দেশ থেকে দুবাই ভ্রমণকারী যাত্রীদের ৪৮ ঘন্টার বৈধতার সাথে একটি নেতিবাচক করোনার পিসিআর উপস্থাপন করতে হবে।এর মধ্যে দুবাই এয়ারপোর্ট দিয়ে যাতায়াতকারী যাত্রীরাও অন্তর্ভুক্ত।
গত ২ জানুয়ারী, ২০২২ থেকে কার্যকরী, ব্রিটেন থেকে দুবাই ভ্রমণকারী সমস্ত যাত্রীদের অবশ্যই প্রস্থান করার ৪৮ ঘন্টার বেশি আগে নেওয়া একটি নেতিবাচক কোভিড-১৯ পিসিআর পরীক্ষার শংসাপত্র থাকতে হবে।
এদিকে তাদের ওয়েবসাইটের সর্বশেষ আপডেটে, এমিরেটস এয়ারলাইন বলেছে যে সার্টিফিকেটটি অবশ্যই একটি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন (RT PCR) পরীক্ষার জন্য হতে হবে।
এটি বলেছে যে আরটি পিসিআর পরীক্ষার ফলাফলের শংসাপত্রে অবশ্যই জানাতে হবে যে পরীক্ষার নমুনা কোথায় নেওয়া হয়েছিল। যুক্তরাজ্য থেকে ভ্রমণের জন্য NHS কোভিড-১৯ পরীক্ষার শংসাপত্র গ্রহণ করা হয় না।
এছাড়াও, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, সুদান এবং জাম্বিয়া থেকে দুবাইয়ের মাধ্যমে আগত বা ট্রানজিট করা যাত্রীদের অবশ্যই ৪৮ ঘন্টার মধ্যে পরিচালিত একটি QR কোড সহ একটি বৈধ নেতিবাচক কোভিড -১৯ পিসিআর পরীক্ষার শংসাপত্র বহন করতে হবে।
এদিকে QR কোড অবশ্যই চেক-ইন করার সময় এবং দুবাই বিমানবন্দরে পৌঁছানোর পরে দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিনিধিদের কাছে উপস্থাপন করতে হবে।
এই সাতটি দেশের যাত্রীদের বিমানবন্দরে ছাড়ার ছয় ঘন্টার মধ্যে একটি QR কোড সহ একটি দ্রুত কোভিড -১৯ পিসিআর পরীক্ষার রিপোর্ট নিতে হবে।
১ জানুয়ারী, ২০২২ থেকে কার্যকর, লেবানন থেকে দুবাই এমিরেটসে ভ্রমণকারী সমস্ত যাত্রীদের প্রস্থানের 48 ঘন্টার মধ্যে অনুমোদিত সুবিধা থেকে একটি QR কোড সহ একটি নেতিবাচক পিসিআর পরীক্ষা করতে হবে।
তবে অ্যাঙ্গোলা, বতসোয়ানা, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, এসওয়াতিনি, ইথিওপিয়া, ঘানা, গিনি, কেনিয়া, লেসোথো, মোজাম্বিক, নামিবিয়া, নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া, উগান্ডা এবং জিম্বাবুয়ের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে। .
শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাত এবং পূর্বোক্ত দেশগুলির মধ্যে সরকারী মিশনের কর্মচারী; সংযুক্ত আরব আমিরাতের নাগরিক, প্রথম-ডিগ্রী আত্মীয়(রা) এবং তাদের গৃহকর্মী/হাউস কর্মী/সহায়ক; এবং UAE গোল্ডেন ভিসাধারীরা দুবাইতে উড়ে যেতে পারে তবে তাদের অবশ্যই 48 ঘন্টার কম মেয়াদ সহ একটি নেতিবাচক কোভিড-১৯ পিসিআর পরীক্ষা করতে হবে।
যদিও ৫০ টিরও বেশি দেশ থেকে আসা যাত্রীদের দুবাই বিমানবন্দরে পৌঁছানোর পরে আরও একটি কোভিড -১৯ পরীক্ষা দিতে হবে।
এর মধ্যে রয়েছে আফগানিস্তান, অ্যাঙ্গোলা, আর্জেন্টিনা, আজারবাইজান, বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, কম্বোডিয়া, চিলি, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, জিবুতি, মিশর, ইরিত্রিয়া, ইথিওপিয়া, জর্জিয়া, ঘানা, গিনি, ভারত, ইরান, ইরাক এবং আইভরি কোস্ট.অন্য দেশগুলো হলো জর্ডান, কেনিয়া, কিরগিজস্তান, লেবানন, লাইবেরিয়া, মরক্কো, মায়ানমার, নামিবিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, রোমানিয়া, রুয়ান্ডা, রাশিয়া, সেনেগাল, সিয়েরা লিওন, স্লোভাকিয়া, সোমালিল্যান্ড, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ সুদান। , শ্রীলঙ্কা, সুদান, সিরিয়া, তাজিকিস্তান, তানজানিয়া, তিউনিসিয়া, তুরস্ক, তুর্কমেনিস্তান, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম, জাম্বিয়া এবং জিম্বাবুয়ে।
গত সপ্তাহে, ঘোষণা করা হয়েছিল যে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর মহামারী ছড়িয়ে পড়ার জন্য স্ক্রিনিং তালিকায় নয়, ফ্লাইটে আগত যাত্রীদের এলোমেলো পিসিআর পরীক্ষা করবে।
যুক্তরাজ্য থেকে দুবাইগামী কিছু যাত্রীও বিমানবন্দরে পৌঁছানোর পর এলোমেলো পরীক্ষার সম্মুখীন হয়েছেন।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর