শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৪২

বাংলাদেশ থেকে দক্ষ নারী ও পুরুষ গার্মেন্টস কর্মী নেবে বুলগেরিয়া

প্রকাশিত: ৩১ মে ২০২২  

বুলগেরিয়ার আন্টোয়ান ভিল লি. কোম্পানি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)এর মাধ্যমে সরকারি ভাবে বাংলাদেশ থেকে দক্ষ নারী ও পুরুষ গার্মেন্টস কর্মী নিয়োগ নিচ্ছে।
গতকাল সোমবার (২৯ মে) বোয়েসেল’র অফিসিয়াল ফেসবুক পেইজে দেয়া এক বিজ্ঞপতিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষ নারী সুইং মেশিন অপারেটর, নারী আয়রনিং মেশিন অপারেটর ও পুরুষ টেক্সটাইল টেইলর নিয়োগ দেয়া হবে। যাদের বয়স হতে হবে ২০-৩৫ বছরের মধ্যে। তাদের বেতন হবে ৪৬০ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪১ হাজার টাকার সমপরিমান।
সেখানে আরও বলা হয়, ৩ বছরের চুক্তিতে কর্মীদের নিয়োগ দেয়া হবে। প্রতিদিন ৮ ঘন্টা করে সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করতে হবে। ওভার টাইম বেতন কর্মদিবসে ৫০শতাংশ, সাপ্তাহিক ছুটির দিনে ৭৫শতাংশ ও সরকারি ছুটির দিনে ১০০ শতাংশ করে ধরা হবে। আর খাওয়া খরচ বাবদ কোম্পানি থেকে কর্মীকে দেয়া হবে ৫০ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ২৫০ টাকার সমপরিমান।
এছাড়া থাকা ও বিমান ভাড়া বহন করবে নিয়োগদাতা কোম্পানি। তিন থেকে চার জন কর্মীর জন্য আলাদা আলাদা রুমও দেয়া হবে. তবে এক্ষত্রে বিদ্যুৎ বিল ও পানির বিল কর্মীকেই বহন করতে হবে। বাৎসরিক ছুটি থাকবে ২০দিন। প্রার্থীকে অবশ্যই দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে ।
এদিকে আবেদনকারী প্রার্থীকে বুলগেরিয়ায় ভিসা জমা দেয়ার জন্য ভারত যেতে হতে পারে। সেক্ষেত্রে সার্বিকভাবে সাহায্য করবে বোয়েসেল। তবে প্রার্থীর অভিবাবককে ১ লাখ টাকার মুচলেকায় স্বাক্ষর করতে হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।
অপরদিকে চুড়ান্ত নির্বাচিত প্রার্থীদের বোয়েসেল এর নির্ধারিত সার্ভিস চার্জ বাবদ ৪২ হাজার টাকা, ভ্যাট ৬ হাজার ৩০০, বোয়েসেল এর রেজিট্রেশন ফী ২০০, ওয়েজ আর্নাস কল্যাণ ফী ৩ হাজার ৫০০, কল্যাণ বোর্ড ইন্সুরেন্স ফী ৪৯০ , স্মার্ট কার্ড ফী ২৫০ টাকাসহ মোট ৫২ হাজার ৭৪০ টাকা সোনালী ব্যাংকের মগবাজার শাখায় ‘বোয়েসেল ঢাকা’ নামে একটি পে অর্ডার বোয়েসেলে জমা করতে হবে।
আগ্রহী প্রার্থীদের আগামী শুক্রবার ৩ই জুন ঢাকার মিরপুরের দারুসসালাম সালামে অবস্থিত বাংলাদেশ কোরিয়া টেকনিকাল ট্রেনিং সেন্টারে এসে ব্যবহারিক পরিক্ষা দেয়ার পর তাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করা হবে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর