মঙ্গলবার   ০২ মার্চ ২০২১   ফাল্গুন ১৮ ১৪২৭   ১৮ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২১০

বাংলাদেশের ড. নাজমুল মালয়েশিয়ার অন্যতম সফল ব্যক্তি হিসাবে ভূষিত

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

২০১৯ এবং ২০২০ সালে মালয়েশিয়ার অন্যতম সফল ব্যক্তি হিসাবে তাঁকে যুক্তরাজ্যের ব্রিটিশপেডিয়া ড. মোহাম্মদ নাজমুল হাসান মাজিজ কে ভূষিত করেছেন।
তাঁর জীবনী “সাকসেসফুল পিপল্ ইন মালয়েশিয়া’ শীর্ষক বইটিতে প্রকাশিত হয়েছে যেখানে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহাম্মদসহ মালয়েশিয়ার অন্যান্য সফল ব্যক্তিদের নামও স্থান পেয়েছে। এই বইটির তালিকায় অন্যান্য সফল ব্যক্তিদের মধ্যে মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী, মন্ত্রী, অধ্যাপক, বিজ্ঞানী, শিল্পী, গভর্নর, বিশিষ্ট ব্যবসায়ির নাম রয়েছে।
সফল ব্যক্তি হিসাবে নির্বাচিত হওয়ার মানদণ্ডটি হলো তাদের অসামান্য একাডেমিক এবং নন-একাডেমিক কৃতিত্ব, সমাজে তাদের অবদান, বিশ্বে অবদান ইত্যাদি।
“ সাক্সেসফুল পিপল্ ইন মালয়েশিয়া” শীর্ষক বইয়ের প্রথম সংস্করণটি ২০১৯ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল এবং দ্বিতীয় সংস্করণটি ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল।
জানা যায়, ড. নাজমুলের জীবনী প্রকাশিত হয়েছিল উভয় সংস্করণে। যদিও বইটি কেবল মালয়েশিয়ার লোকদের জন্যই ছিল, ড. নাজমুলের অসামান্য কীর্তি এবং মালয়েশিয়ার সমাজ এবং বিশ্বজুড়ে তাঁর অবদান ব্রিটিশপেডিয়া, যুক্তরাজ্যকে মুগ্ধ করেছে এবং তারা তাঁর জীবনীটিকে সেই বইতে অন্তর্ভুক্ত করেছে।
বিদেশের একজন সফল ব্যক্তি হিসাবে তিনি স্বীকৃত হওয়ায় এটি বাংলাদেশের জন্য গর্বের মুহূর্ত। ড. নাজমুল একজন শিক্ষাবিদ এবং চিকিৎসা বিজ্ঞানী এবং বর্তমানে তিনি তার পরিবার সহ মালয়েশিয়ায় বসবাস করছেন। তিনি মালয়েশিয়ার কুয়ালালামপুরের পেরদানা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অফ মেডিসিনের ডেপুটি ডিন, সহযোগী অধ্যাপক মেডিকেল মাইক্রোবায়োলজি অ্যান্ড রিসার্চ ফেলো হিসাবে কাজ করছেন।
তিনি এডুকেশন নীতি ও পাঠ্যক্রম কমিটির প্রধান, বিভাগীয় প্রধান, মাস্টার্স অফ মেডিকেল ইকুইপমেন্ট ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের প্রধান। মেডিকেল সায়েন্টিস্ট এবং বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। পেরদানা বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি মালয়েশিয়ার সরকারী এবং বেসরকারী উভয় বিশ্ববিদ্যালয়েই কাজ করেছেন।
তিনি ডক্টর অফ মেডিসিন (এমডি), এমবিবিএস, ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি (বিডিএস), ব্যাচেলর অব বায়োমেডিকাল সায়েন্সেস (বিবিএমএস), ব্যাচেলর অব অপ্টোমেট্রি, এমএসসি ইন পাবলিক হেলথ, এমএসসি মেডিকেল সায়েন্সেস এবং পিএইচডির মতো বিভিন্ন প্রোগ্রামের শিক্ষকতায় জড়িত ছিলেন।
মালয়েশিয়ায় ২৫০০ জনের ও বেশি চিকিৎসক (মেডিকেল ও ডেন্টাল) তৈরিতে তাঁর অবদান রয়েছে। মালয়েশিয়ার এমবিবিএস, বিডিএস, বিবিএমএস সহ বিভিন্ন প্রোগ্রামের কারিকুলাম উন্নয়নে এবং প্রোগ্রাম অনুমোদনে তাঁর অবদান রয়েছে।
ড. নাজমুল মূলত বাংলাদেশের কুমিল্লার বাসিন্দা এবং তার বাবা মোঃ মাজিজুল ইসলাম (মরহুম) এবং মা শাহানারা বেগম পরিবারের অন্যান্য সদস্যদের সাথে কুমিল্লার কালিয়াজুরীতে বসবাস করছেন।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর