শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৫

বাংলাদেশিদের অর্থায়নে আয়ারল্যান্ডে নির্মিত হলো মসজিদ

প্রকাশিত: ১৬ মে ২০২১  

বাংলাদেশি প্রবাসীরা আয়ারল্যান্ডের গলওয়ে কাউন্টিতে জমি লিজ নিয়ে নিজস্ব অর্থায়নে মসজিদ নির্মাণ করেছেন। এতদিন বিভিন্ন কমিউনিটি সেন্টারে নামাজ আদায় করলেও এখন থেকে নিজেদের তৈরি মসজিদে নামাজ আদায় করতে পেরে খুশি প্রবাসীরা।
জানা গেছে, আয়ারল্যান্ডের গলওয়েতে প্রায় ২০টি বাংলাদেশি পরিবারের বসবাস রয়েছে। এতদিন জুমার নামাজসহ জামাতের সাথে পাঁচ আদায়ের জন্য অনেক দূরে যাওয়া লাগলেও এবার সেই কষ্ট লাঘব হয়েছে তাদের।
নিজেদের উদ্যোগে জমি লিজ নিয়ে তৈরি করা হয়েছে মসজিদ। ওরানমোর বিজনেস সেন্টারে এ মসজিদটিতে একসঙ্গে দুই শতাধিক মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।
এদিকে মসজিদটির বাইরে রয়েছে কয়েকশ' গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। আর তাই দূরদূরান্ত থেকে আসা মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন নির্বিঘ্নে বলে জানান উদ্যোক্তা আজিমুল আহসান আজিম ও মনিরুল ইসলাম বাবু।
শুধু বাংলাদেশিদের তত্ত্বাবধায়নে মসজিদ হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন প্রবাসীরা।আগামী দিনে এখানে বেড়ে ওঠা বাংলাদেশি সন্তানদের ইসলামি শিক্ষা দেওয়ার কথাও জানান উদ্যোক্তারা।
উল্লেখ্য, আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের মসজিদ নিয়ে যে সংকট ছিল ধীরে ধীরে তা থেকে অনেকটাই বেরিয়ে আসছে এখানকার ধর্মপ্রাণ মুসল্লিরা। আগামী দিনে প্রতিটি কাউন্টিতেই বাংলাদেশিদের তত্ত্বাবধানে এরকম আরও মসজিদ হবে- এমনটাই প্রত্যাশা এখানকার বাংলাদেশিদের।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর