শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২২

‘ফ্রিডম অব দ্য সিটি অব লন্ডন’ অ্যাওয়ার্ডে ভূষিত সিলেটের মিকদাদ

প্রকাশিত: ২০ জুন ২০২২  

ব্রিটেনের সম্মানজনক ‘ফ্রিডম অব দ্য সিটি অব লন্ডন’ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশি মুহি মিকদাদ। এই পর্যন্ত যারা এ সম্মানে ভূষিত হয়েছেন তাদের মধ্যে মিকদাদই হচ্ছেন সর্বকনিষ্ঠ। ১৩ জুন সোমবার লন্ডনের গিল্ডহলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে মুহি মিকদাদের হাতে এই সম্মাননাটি তুলে দেন ক্লার্ক টু দ্য চ্যাম্বারলেইন। 
জানা যায়, বিভিন্ন ক্ষেত্রে যারা অসাধারণ অবদান রেখে আসছেন, তাদেরকেই এ সম্মান দেওয়া হয়। মিকদাদ ২০২১ সালে টাওয়ার হ্যামলেট কমিউনিটি চ্যাম্পিয়ন ও এ বছর ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড এলামনাই এচিভার পদকও পেয়েছেন। 
এছাড়া সিলেটের সন্তান ইস্ট লন্ডনের বাসিন্দা মিকদাদ সেন্ট জনস অ্যাম্বুলেন্সের একজন কোভিড ভ্যাক্সিনেটর এবং তরুণ সমাজসেবক। করোনা মহামারির সময় তিনি প্রায় দুই হাজার ঘণ্টা ন্যাশনাল হেল্প সার্ভিস এবং বিভিন্ন সামাজিক কাজে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছেন। মুহি মিকদাদ একজন ক্রিকেট কোচও। ৩০০ এর বেশি সদস্য নিয়ে গঠিত লন্ডন স্পোর্টিফ ক্লাবের পরিচালকের দায়িত্বও পালন করছেন তিনি। নিজস্ব ফুডব্যাংক সার্ভিসের মাধ্যমে কমিউনিটির নিম্ন আয়ের মানুষদের মাঝে খাদ্য সামগ্রী দিয়ে থাকেন তিনি। পাশাপাশি লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির কেরিয়ার লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন।
এ সম্মানজনক পুরস্কার ব্রিটেনের রাজ পরিবারের ১১ জন সদস্য পেয়েছেন। তাদের মধ্যে কয়েকজন হলেন, প্রিন্স জর্জ-ডিউক অব ক্যামব্রিজ, প্রিন্সেস ডায়না, প্রিন্স চার্লস-প্রিন্স অব ওয়েলস, প্রিন্স এ্যাডওয়ার্ড-আর্ল অব ওয়াসেক্স প্রমুখ। উচ্চ মর্যাদার এ পুরস্কার ব্রিটেনের বর্তমান রানী এলিজাবেথ দ্বিতীয় এবং তার মা এলিজাবেথ প্রথম, দুজনই পেয়েছেন। তাছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল, মার্গারেট থ্যাচারসহ ডিউক অব ওয়েলিংটন, নেলসন ম্যান্ডেলা, জওহর লাল নেহেরু, আর্চ বিশপ অব ক্যান্টারবেরি, জাতিসংঘের প্রাক্তন মহসচিব কফি আনানও পেয়েছেন এ পুরস্কার। এর আগে মুহি মিকদাদকে শিক্ষা ও সামাজিক কাজে অবদানের জন্য টাওয়ার হামলেটস সিভিক এওয়ার্ড প্রদান করা হয়। 

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর