বুধবার   ২৭ জানুয়ারি ২০২১   মাঘ ১৪ ১৪২৭   ১৩ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৯১

নির্বাচনে প্রবাসীদের ‘প্রবাসী কোটা’ ভিত্তিক দলীয় মনোনয়নের আহ্বান

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

প্রবাসে অবস্থান করার ফলে বাংলাদেশের জাতীয় নির্বাচন সহ অন্যান্য নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না কয়েক লাখ প্রবাসী।

প্রবাসে অবস্থান করার ফলে বাংলাদেশের জাতীয় নির্বাচন সহ অন্যান্য নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না কয়েক লাখ প্রবাসী।

বিশ্বের বিভিন্ন দেশে এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশীরা নানা পেশায় কর্মরত আছেন। প্রবাসে অবস্থান করার ফলে বাংলাদেশের জাতীয় নির্বাচন সহ অন্যান্য নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না কয়েক লাখ প্রবাসী। আবার বিভিন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীরা করতে ইচ্ছুক বহু প্রবাসী নানা জটিলতা ও রাজনৈতিক দল গুল থেকে মনোনয়ন না পাওয়ায় নির্বাচনী প্রার্থী হতে পারেন না।

তবে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে দেশের ইতিহাসে বহুল সংখ্যক প্রবাসীরা বিভিন্ন দলের নমিনেশন ফর্ম নিয়েছিলেন। তাদের কেউ কেউ মনোনয়ন পেয়ে বর্তমানে জাতীয় সংসদে প্রতিনিদ্ধিত্ব করছেন। তাদের একজন সাবেক রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচিত হয়ে বর্তমানে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে আছেন ড. একে আব্দুল মোমেন। দেশের নির্বাচনে প্রবাসীদের এ সুযোগকে ইতিবাচক ধারা হিসেবে বিবেচনা করছেন প্রবাসীরা ফলে স্থানীয় সরকার থেকে শুরু করে জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার স্বপ্ন বুনছেন বহু প্রবাসী।

আসন্ন ২০২১ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটযুদ্ধে অংশ নিতে আগ্রহী কানাডা প্রবাসী আনোয়ার কাজল তালুকদার স্থানীয় সরকার থেকে শুরু করে জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী প্রবাসী প্রর্থীদের ‘প্রবাসী কোটা’ভিত্তিক মনোনয়ন দেওয়ার আহবান জানিয়েছেন। ময়মনসিংহের ভালুকা উপজেলার রাজৈ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হতে আগ্রহী আনোয়ার কাজল তালুকদার বলেন-

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রবাসীদের অবদান, প্রবাসে থেকেও দেশের উন্নয়ন ভাবনায় বিভোর থাকা এবং দেশ ও দেশের মানুষের প্রতি দায়িত্ববোধের জায়গা থেকে প্রবাস ফেরত প্রর্থীদেরকে কোটা ভিত্তিক দলীয় মনোনয়ন দেওয়া উচিত। এতে প্রবাসের অভিজ্ঞা,মেধা এবং দেশ প্রেমের বাস্তব প্রয়োগ করার সুযোগ পাবে প্রবাসীরা। ফলে দেশ বহুমাত্রিক উন্নয়নে আরো এগিয়ে যেতে পারবে ।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে প্রচার-প্রচারণায় ব্যস্ত আনোয়ার কাজল তালুকদার আরো বলেছেন-

মানুষের পাশে থেকে তাদের সেবা করা এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার স্বপ্ন অনেক আগে থেকেই লালন করছি। আর সে লক্ষেই প্রবাস জীবন থেকে ৩০ বছরের পিছনের সেই টিনের ঘরেই যাচ্ছি শুধু মাত্র আমার জন্মভূমি রাজৈ ইউনিয়ন বাসীর জীবন যাত্রার মান উন্নয়ন করার জন্য। কানাডার এই চাকচিক্য ময় জীবন, ধন-দৌলত সব কিছুর মোহ ছেড়ে গ্রামে যাওয়ার উদ্দেশ্য একটাই রাজৈ বাসীর মঙ্গল করা ও তাদের সন্তানদের সামনের পথা দেখানো।

কানাডা প্রবাসী আনোয়ার কাজল তালুকদার মনে করেন দেশের রাজনীতিতে এবং জনপ্রতিনিদ্ধিত্ব করতে প্রবাসীদের অংশগ্রহণের পথ তৈরি করবে বিভিন্ন রাজনৈতিক দল। তাকে বাংলাদেশ আওয়ামী লীগ রাজৈ উন্নয়নে নির্বাচনে প্রতিদ্ধিতা করার সুযোগ দিবে বলেও আশা করেছেন তিনি।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর