সোমবার   ২৬ জুলাই ২০২১   শ্রাবণ ১১ ১৪২৮   ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২২

নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচনে দুই বাংলাদেশি নারীর বিজয়

প্রকাশিত: ৪ জুলাই ২০২১  

সম্প্রতি নিউইয়র্কের প্রাইমারি নির্বাচনে দুই বাংলাদেশি নারীর বিজয়। জানা গেছে, কুইন্স কাউন্টি সিভিল কোর্টের বিচারক হচ্ছেন অ্যাটর্নি সোমা সাঈদ। অন্যদিকে, নিউইয়র্কের সিটি কাউন্সিলে প্রথম বাংলাদেশি সদস্য নির্বাচিত হয়েছেন শাহানা হানিফ। তাদের এই বিজয়ে আনন্দের জোয়ার এখন বাংলাদেশি কমিউনিটিতে। এদিকে ২৮ বছর পর নিউইয়র্ক সিটির মেয়র হতে যাচ্ছেন একজন কৃষ্ণাঙ্গ, এরিক অ্যাডামস।
যদিও করোনার ধকল কাটিয়ে যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ২৪৫তম দিবস উদযাপনের আনন্দকে যেন বাড়িয়ে দিয়েছে নিউইয়র্কের দুই বাংলাদেশি নারীর বিজয়। গত ২২জুন অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনায় তারা এগিয়ে ছিলেন। এবার অ্যাবসেন্টি, র‌্যাংক চয়েস আর ডাকযোগে ভোটের গণনা শেষে বিজয়ী ঘোষণা করা হয়েছে অ্যাটর্নি সোমা সাঈদ ও শাহানা হানিফকে।
এই নির্বাচন ছিল ডেমোক্র্যাটিক পার্টির প্রাইমারি নির্বাচন। এতে তারা দুজন মূলত নিজ পার্টির মনোনয়ন পেলেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন, দল বা দলের প্রধান নন, নির্ধারণ করেন দেশের জনগণ। এটিই প্রাইমারি নির্বাচন নামে পরিচিত।
জানা গেছে, নিউইয়র্ক সিটির মূল নির্বাচন হবে ২ নভেম্বর। তবে ডেমোক্র্যাটিক অধ্যুষিত এই অঙ্গরাজ্যে দুই বাংলাদেশির বিপরীতে এখন পর্যন্ত রিপাবলিকান বা অন্য কোনো দলের প্রার্থী না থাকায় ধরে নেয়া হচ্ছে তারাই নির্বাচিত হতে যাচ্ছেন।
নিউইয়র্কের কুইন্স কাউন্টি সিভিল কোর্টের প্রথম বাংলাদেশি বিচারক হচ্ছেন সোমা সাইদ। অপরদিকে প্রথম বাংলাদেশি হিসেবে সিটি কাউন্সিলে যাচ্ছেন শাহানা হানিফ। তাদের বিজয়ে এখন আনন্দের জোয়ার যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটিতে।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর