বুধবার   ২৭ জানুয়ারি ২০২১   মাঘ ১৪ ১৪২৭   ১৩ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৮

নতুন নির্দেশনা দিলো সৌদি আরবের মন্ত্রী

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

সৌদি আরবে যেকোন লেনদেনের জন্য এখন থেকে ডিজিটাল আইডেন্টিটি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষায়ক মন্ত্রী বাদর আল-মিশোরি।
এ বিষয়ে মন্ত্রী জানিয়েছেন, ডিজিটাল ট্রান্সফর্মেশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এবং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিমারা)। প্লাস্টিকের পরিচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।
সৌদি আরবে ইকামা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির ডিজিটাল ব্যবহার আসছে। এখন থেকে সৌদি আরবে যেকোন লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল আইডি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষায়ক মন্ত্রী প্রিন্স বাদার আল- মিশোরি।
এদিকে মন্ত্রী আরো জানিয়েছেন, ডিজিটাল ট্রান্সফর্মেশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এবং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিমারা)।
গতকাল ৬ জানুয়ারি (বুধবার) একটি টেলিভিশন অনুষ্ঠানে যোগ দিয়ে প্রিন্স আল-মিশোরি স্পষ্ট করে বলেছেন যে, সকল সৌদি নাগরিক এবং প্রবাসীদের সমস্ত সরকারী লেনদেনের ক্ষেত্রে প্লাস্টিক কার্ডের পরিবর্তে ডিজিটাল আইডি ব্যবহার করলেই হবে। মন্ত্রী আরো বলেছেন, ডিজিটাল আইডিটি “আবসার” প্ল্যাটফর্মের মাধ্যমে দেখা যায় এবং এর একটি অনুলিপি স্মার্ট ফোনে রাখা যাবে, যাতে ইন্টারনেটের প্রয়োজন ছাড়াই আইডিটি চেক করা যায়।
অর্থাৎ এখন থেকে কোন প্লাস্টিকের কোন ডকুমেন্ট সাথে রাখতে হবেনা। এর বদলে, স্মার্টফোনে যাবতীয় আইডেন্টিটি সম্পন্ন এপ্লিকেশনটি থাকলেই হবে। যেটা থেকেই যাবতীয় আইডেন্টিটি (ইকামা, গাড়ির লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স) দেখানো যাবে। প্লাস্টিকের পরিচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর