শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৪ ১৪২৭   ১৪ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮৬২

নতুন আইন - কফিল বা স্পন্সর ছাড়া কাতারে বসবাসের সুযোগ

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি বিদেশিদের কাতারে প্রবেশ ও বসবাস সম্পর্কিত ২০১৫ সালের ২১ নং আইনের বেশকিছু ধারা পরিবর্তনের অনুমোদন দিয়েছেন।

নতুন  এ পরিবর্তনে বলা হয়েছে, কাতারের অর্থনীতিতে যেসব বিদেশি বিনিয়োগকারী বিনিয়োগ করতে আগ্রহী, তাদের জন্য কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোন কাতারি স্পন্সর ছাড়াই কাতারের আসার জন্য ভিসা এবং কাতারে থাকার জন্য কাতারি আইডি প্রদান করবে। তবে এসব বিনিয়োগ কাতারের বিনিয়োগ আইন অনুযায়ী হতে হবে। প্রতি পাঁচ বছরের জন্য এই আইডি ইস্যু করা হবে এবং পরে তা নবায়ন করা যাবে।

একইসাথে যারা কাতারেরর আবাসন খাতে মালিক হবেন অর্থাৎ যারা কাতারে কোথাও প্লট বা ফ্ল্যাট কিনবেন, তাদের এবং তাদের এই আবাসন থেকে যারা উপকৃত হবেন ( পরিবারের সদস্যরা), তারাও কাতারের আসার জন্য এবং থাকার জন্য কোন কাতারি স্পন্সর ছাড়া ভিসা ও আইডি পাবেন। এই আইডিও প্রতি পাঁচ বছরের জন্য ইস্যু হবে এবং পরে তা নবায়ন হতে পারে।

বিনিয়োগ খাতে এবং আবাসন খাতে মালিকদের মতো এ ধরণের সুবিধা আর কারা পেতে পারেন, তা কাতারের মন্ত্রী পরিষদ সিদ্ধান্ত নেবে। সরকারি গেজেটে প্রকাশের দিন হতে এ নতুন আইন কার্যকর করা হবে বলে অনুমোদনে জানানো হয়। নতুন এ আইনের সরকারি ক্রমিক নং ২৩/২০১৯ ।
প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর