সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮২

দ. আফ্রিকায় বিক্ষোভে নিহত ১০, আতঙ্কে প্রবাসীরা

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে নানা অভিযোগে কারাগারে পাঠানোর জেরে উত্তাল পুরো দেশ। বিক্ষোভে অংশ নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ১০ জন। আহত হয়েছে প্রায় অর্ধশত।
এদিকে বিক্ষোভকারীদের রুখতে মাঠে নেমেছে সেনাবাহিনী। এ অবস্থায় দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা তাদের ব্যবসা-বাণিজ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
যদিও দুর্নীতি আর আদালত অবমাননার দায়ে সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের জন্য কারাগারে পাঠানোয় উত্তপ্ত দক্ষিণ আফ্রিকা। জুমার মুক্তির দাবিতে দেশব্যাপী চরম সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ আর লুটপাট চালাচ্ছেন তার সমর্থকরা।
এদিকে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজধানী কেপটাউনসহ সবগুলো প্রদেশে। চলমান আন্দোলনে সরকারি, বেসরকারি স্থাপনাসহ ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালাচ্ছেন বিক্ষুব্ধরা। তারা অবরোধ করে রাখছেন মহাসড়কসহ স্থানীয় রাস্তা-ঘাট।বিক্ষোভ দমাতে কঠোর নির্দেশ দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। আন্দোলন দমন আর বিক্ষোভকারীদের দমনে নামানো হয়েছে বিশেষ বাহিনী।
গত কয়েক দিনের সহিংসতায় ব্যবসাপ্রতিষ্ঠান রক্ষা করা নিয়ে চরম আতঙ্ক আর দুশ্চিন্তায় রয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। ক্ষয়ক্ষতি এড়াতে ব্যবসাপ্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিচ্ছেন তারা।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর