বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৪৬

দেশে যেতে না পারায় করোনায় শঙ্কিত জার্মান প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১  

সম্প্রতি করোনা বিস্তার রোধে ইউরোপ থেকে যাত্রী প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ সরকার। আর এতে বাংলাদেশে না যেতে পেরে ভোগান্তিতে পড়েছেন অনেক জার্মান প্রবাসী বাংলাদেশি। অনেকেই টিকিট কেটে তা আবার ফেরত দিতে বাধ্য হচ্ছেন। ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশটির ট্রাভেল এজেন্সিগুলোও।
জানা গেছে, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে লকডাউনের মধ্যেও জার্মানিতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। এমন পরিস্থিতিতে শঙ্কিত দেশটির স্থানীয় বাসিন্দাসহ প্রবাসী বাংলাদেশিরা।
এদিকে ইউরোপে দীর্ঘদিনের লকডাউনের ধকল কাটাতে পরিবারের সঙ্গে পহেলা বৈশাখ উদযাপন কিংবা ঈদ উদযাপন করতে অনেকেরই পরিকল্পনা ছিল বাংলাদেশে যাওয়ার। কিন্তু জার্মানিসহ কয়েকটি দেশ থেকে বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপে বিপাকে জার্মান প্রবাসীরাও।
এ বিষয়ে এক প্রবাসী জানান, প্রতি রোজার ঈদ বাংলাদেশে (বাড়ি) গিয়ে  করি। এবার আর তা হলো না। এরই মধ্যে আমার এক আত্মীয় মারা গেছেন জানতে পেরেছি কিন্তু যেতে পারলাম না খুবই খারাপ লাগছে। দেশটির ট্রাভেল এজেন্সিগুলো আমাদের দেশে যাওয়ার টিকিটের টাকা ফেরত দিয়েছে। তারাও ক্ষতির মুখে পড়েছে।
এদিকে জার্মানিতেও অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচলে করোনার নানা বিধিনিষেধে লোকসানের কবলে ট্রাভেল এজেন্সিগুলো।
জার্মানিতে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের করোনার নতুন ধরনের সংক্রমণের পরিপ্রেক্ষিতে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ১৬ অঙ্গরাজ্যের মিনিস্টার প্রেসিডেন্টদের সঙ্গে দফায় দফার বৈঠক করছেন। সংক্রমণ নিয়ন্ত্রণে ইতোমধ্যে গণপরিবহনে এফএফপি ২ মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সে সঙ্গে টিকা প্রদান কার্যক্রম অব্যাহত রেখেছে জার্মান প্রশাসন।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর