শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১০২

দুই বছর পর পর্যটকদের জন্য খুলছে অস্ট্রেলিয়ার আকাশপথ

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২২  

দুই বছর পর করোনাভাইরাসের প্রকোপ কমে আসার সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার সরকার পর্যটকদের জন্য তাদের ফ্লাইটগুলো চালু করেছে।
আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) থেকে ফ্লাইট চালু হওয়ায় দেশটির ভেতরে ও বাইরের অনেকেই আনন্দ প্রকাশ করেছেন। টানা দুই বছর ফ্লাইট বন্ধ থাকায় করোনাসময়ে অনেকেই তাদের পরিবারের সঙ্গে দেখা করতে পারেননি। এবার সেই সমস্যার সমাধান হবে বলে আশা করছেন তারা।
জানা  গেছে, প্রথম দিনেই ৫০টির মতো ফ্লাইট চালু হবে বলে তথ্য দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এর মধ্যে ২৭টি ফ্লাইট সিডনিকেন্দ্রিক বলে জানা গেছে। সিডনি পর্যটকদের জন্য আকর্ষণীয় একটি স্থান। করোনা-পরবর্তী সময়ে দেশটির পর্যটন খাতের সেই আগেকার রূপ ফিরিয়ে আনতে দেশটির সরকার কাজ করে যাচ্ছে।
দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘আমার খুবই ভালো লাগছে। এই দিনটির জন্য আমাদের লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে।’
এদিকে দেশটির বিমানবন্দরগুলোতে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়েছে। এমনই এক পিতা সু উইটন প্রায় দুই বছর পর তার ছেলে সিমনের সঙ্গে দেখা করে আবেগতাড়িত হয়ে পড়েন।
তিনি বলেন, ‘আমি ৭২৪ দিন আমার সন্তানের সঙ্গে দেখা করতে পারিনি। এটা আমার কাছে অনেক বেদনার। আমি তাকে আমার থেকে কখনোই দূরে রাখতে চাই না। অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ। আমি তাদের কাছে কৃতজ্ঞ।’
পর্যটন খাত অস্ট্রেলিয়ার অনেক বড় একটি অর্থনৈতিক খাত। প্রতিবছর এই খাত থেকে প্রায় ৬০ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (৪২ বিলিয়ন মার্কিন ডলার) আয় হয়। দেশটির ৫ শতাংশ মানুষ সরাসরি এই খাতের সঙ্গে জড়িত। ২০২০ সালের মার্চ মাসে করোনার কারণে ফ্লাইট বন্ধ করে দেওয়া হলে দেশটির পর্যটন খাত মুখ থুবড়ে পড়ে।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর