বুধবার   ০২ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭   ১৭ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৭

দীর্ঘ সাত মাস পর আকাশপথে ভারত-বাংলাদেশ বন্ধ দ্বার খুলছে

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

আগামীকাল বুধবার থেকে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর আকাশপথে ভারত-বাংলাদেশ বন্ধ দ্বার খুলছে। এয়ার বাবল চুক্তির আওতায় বিশেষ ব্যবস্থায় দু’দেশের মধ্যে সপ্তাহে ৫৬টি ফ্লাইট চলবে। কিছু বিধিনিষেধ থাকলেও প্রতিবেশী দেশের সঙ্গে ফ্লাইট চালু হওয়ায় খুশি যাত্রী ও বিমান সংস্থাগুলো।
উল্লেখ্য, কোভিডের সংক্রমণ রোধে ১২ মার্চ থেকে বিমান যোগাযোগ বন্ধ করে দেয় ভারত। ফ্লাইট বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েন শিক্ষার্থী, ব্যবসায়ী, রোগী ও আটকেপড়া উভয় দেশের নাগরিকরা। দীর্ঘ বিরতির পর ফ্লাইট চালুর উদ্যোগে তাদের অপেক্ষার অবসান হচ্ছে।
সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান জানিয়েছেন, পর্যটক ছাড়া নয়টি ক্যাটাগরির যাত্রীরা ভ্রমণের সুযোগ পাবেন। রোগীর সঙ্গে প্রথমে একজন সহযোগী অনুমোদন দিলেও পরে এ ক্ষেত্রে ছাড় দিয়েছে ভারত।
বাংলাদেশের তিনটি ও ভারতের ৫টি বিমান সংস্থা কলকাতা ,দিল্লি, চেন্নাই ও মুম্বাইয়ে ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে বাংলাদেশ বিমান চেন্নাইয়ে নতুন রুট চালু করছে। ভারত ভ্রমণে কঠোর বিধিনিষেধ না থাকায় যাত্রী খরা কাটবে বলে মনে করছে বিমান সংস্থাগুলো।
প্রাথমিকভাবে তিন মাসের জন্য ভারতের সঙ্গে এয়ার বাবল নামের বিশেষ চুক্তি করা হয়েছে। দু’দেশ ভ্রমণেই কোভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক। এ ছাড়া চেন্নাই ভ্রমণের ক্ষেত্রে প্রদেশটির ই-পাস লাগবে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর