শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৮

তীব্র দাবদাহে সৌদিপ্রবাসী শ্রমিকদের জন্য সুখবর

প্রকাশিত: ১৮ জুন ২০২২  

উপসাগরীয় দেশ সৌদি তীব্র দাবদাহের কারণে জুন থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত তপ্ত রোদে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রবাসী শ্রমিকদের কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।
এ নিষেধ অমান্য করলে নিয়োগ কর্তার বড় অঙ্কের জরিমানা গুনতে হবে বলে নির্দেশনা দিয়েছে সৌদি মানবসম্পদ উন্নয়ন ও শ্রম মন্ত্রণালয়। সৌদির এ সিদ্ধান্তে ভরদুপুরে কর্মবিরতি পাওয়ায় সন্তুষ্ট সেখানকার বাংলাদেশি প্রবাসীরা।
মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বছরের মাঝামাঝি তাপমাত্রা ব্যপকভাবে বেড়ে যায়। দিনের মাঝামাঝি ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছাড়িয়ে যায়। এতে মধ্যদুপুরে কাজ করা অসম্ভব হয়ে পড়ে। বিশেষ করে যারা উন্মুক্ত স্থানে কাজ করেন, তাদের জন্য কঠিন হয়ে পড়ে কাজ করা। সৌদি আরবের জনসংখ্যার সাইত্রিশ শতাংশ প্রবাসী শ্রমিক। এর মধ্যে চতুর্থ সর্বোচ্চসংখ্যক প্রবাসী শ্রমিক বাংলাদেশি।
অতিরিক্ত গরমে সরাসরি সূর্যের আলোয় কাজ করার ক্ষেত্রে কর্মবিরতির এ নির্দেশনায় উপকৃত হবেন বাংলাদেশিসহ সব প্রবাসী শ্রমিক। দেশটিতে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, বাসস্থান ও কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য সৌদি মানবসম্পদ উন্নয়ন ও শ্রম মন্ত্রণালয়ের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।
এদিকে সরকারের এমন সিদ্ধান্ত অমান্য করলে নিয়োগকর্তাকে গুনতে হবে বড় অঙ্কের জরিমানা। জনপ্রতি তিন হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া কাজের ক্ষেত্রে শ্রমিকদের কোনো ধরনের জবরদস্তি করা যা বেনা–এমন সতর্কতা জারি করা হয় সৌদি শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে। প্রবাসীদের স্বাস্থ্যঝুঁকি ও যেকোনো ধরনের ক্ষতি এড়াতে সৌদি আরবের বেসরকারি খাতের সব প্রতিষ্ঠানকে এমন নির্দেশনা মানতে হবে।
কোনো প্রতিষ্ঠানে এমন আইন লঙ্ঘন হলে ১৯৯১১ নম্বরে তাৎক্ষণিক অভিযোগ জানাতে বলা হয়েছে দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে। তীব্র দাবদাহে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরাসরি সূর্যের আলোয় কাজ করা থেকে বিরত থাকতে শ্রমিকদের কর্মবিরতির এ নির্দেশনা জুন থেকে সেপ্টেম্বরের পনেরো তারিখ পর্যন্ত কার্যকর থাকবে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর