শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১০৬

ট্যাক্স বাড়ানোসহ নানা সমস্যায় ফ্রান্সের প্রবাসী গার্মেন্টস ব্যবসা

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

করোনার আর্থিক ধকল কাটিয়ে উঠলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আবারও সংকটে পড়েছেন ফ্রান্সের প্রবাসী গার্মেন্টস ব্যবসায়ীরা।
এদিকে পণ্য পৌঁছাতে দীর্ঘসময় ও ট্যাক্স বাড়ানোসহ নানা সমস্যায় রয়েছেন তারা।প্যারিসে অনুষ্ঠিত ইফতার মাহফিলে সংকট কাটাতে সরকারের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশি গার্মেন্টস আমদানিকারক সমিতির নেতারা।
উল্লেখ্য, প্রায় দুই দশক আগে মাত্র দুই থেকে তিনজন প্রবাসী বাংলাদেশি ফ্রান্সে গার্মেন্টস ব্যবসা শুরু করেছিলেন। সেই সংখ্যা এখন পঞ্চাশের কাছাকাছি। স্থানীয় বিভিন্ন বাজারে ব্যবসা করেন তারা। করোনা মহামারির কারণে ইউরোপের অর্থনৈতিক মন্দায় চরম সংকটে পড়েছেন ওই অঞ্চলে থাকা বাংলাদেশি ব্যবসায়ীরা।
ফ্রান্সের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনা মহামারির সংক্রমণে প্রায় কোনোরকম প্রস্তুতি ছাড়াই লকডাউনের কারণে, ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয় তাদের। কিন্তু পুনরায় এখন খোলার পরেও অনেক ব্যবসায়ীর বিক্রি কমে গেছে শতকরা ৭০ থেকে ৯০ শতাংশ।
শুরু থেকেই নানা বাধা-বিপত্তিতে পড়েন অনেকে। তবে সব প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে ব্যবসার প্রসার ঘটিয়েছেন তারা। করোনা মহামারি ও সবশেষ চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পণ্য পেতে বেগ পেতে হচ্ছে তাদের। সমস্যা মোকাবিলায় বাংলাদেশ সরকার ও দূতাবাসের কাছে সহযোগিতা চান ব্যবসায়ীরা।
এদিকে এ বিষয়ে ব্যবসায়ীরা বলেছেন, সমস্যার সমাধান হলে এই সেক্টরে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিদের যেমন আরো বেশি কর্মসংস্থান হবে তেমনি রেমিটেন্সের মাধ্যমে দেশের অর্থনীতিও আরও শক্তিশালী হবে।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর