সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫৪

টরন্টোয় স্বাস্থ্যবিধি মেনেই শারদীয় দুর্গোৎসব পালনের প্রস্তুতি

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১  

আসন্ন শারদীয় দুর্গোৎসব পালনের প্রস্তুতি নিয়ে তুমুল ব্যস্ত টরন্টোয় বসবাসরত সনাতন ধর্মাবলম্বী বাংলাদেশি কানাডীয়ানরা। জানা গেছে, সশরীরে পূজার পাশাপাশি চলছে ভার্চুয়াল উৎসবমালা। মন্দিরগুলো সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পালনের বিস্তারিত কর্মসূচী নিয়েছে মন্দিরগুলো।
সম্প্রতি কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’র আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশি কানাডীয়ানদের ব্যবস্থাপনায় পরিচালিত টরন্টোর তিনটি হিন্দু মন্দিরের শীর্ষ নেতৃবৃন্দ এই তথ্য জানান।
স্থানীয় সময় মঙ্গলবার রাতে ‘কানাডায় দুর্গা পূজা: প্রস্তুতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই আলোচনায় অংশ নেন ’টরন্টো দুর্গাবাড়ীর অন্যতম পরিচালক ড. সুশীতল চৌধুরী, হিন্দু ধর্মাশ্রমের প্রেসিডেন্ট সমরেন্দ্র ঘোষ এবং বাংলাদেশ-কানাডা হিন্দু কালচারাল সোসাইটি এবং হিন্দু মন্দিরের আহ্বায়ক প্রদ্যুৎ চক্রবর্তী।
তারা ধর্মবর্ণ নির্বিশেষে কমিউনিটির সবাইকে উৎসবে অংশ নেয়ার আহ্বান জানিয়ে বলেন, কোভিডের কারনে গত বছর দুর্গা পূজার আনুষ্ঠানিকতা করা যায়নি। এবার পরিস্থিতির উন্নয়ন ঘটায় সরকারি বিধিমালা মেনে পূজা উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে।
জানা গেছে, বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পরিচালিত মন্দিরগুলোর মধ্যে ’টরন্টো দুর্গাবাড়ী’ এই বছর দুর্গাপূজা উদযাপনে বড় ধরনের আয়োজন করছে। মন্দিরের অন্যতম পরিচালক ড. সুশীতল চৌধুরী আলোচনায় অংশ নিয়ে জানান, মন্দিরে সশরীরে দুর্গা পূজায় অংশ নেয়ার ব্যবস্থা করেছেন তারা। মন্দিরের স্বেচ্ছাসেবকদের বাইরে একটি সিকিউরিটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে স্বাস্থ্যবিধি অনুসরণ নিশ্চিত করার জন্য।
ড. সুশীতল চৌধুরী মন্দিরে এসে পূজায় আগ্রহীদের অনলাইনে নাম নিবন্ধনের পরামর্শ দিয়ে বলেন, ভক্তরা পূজা মণ্ডপে ঢুকে নির্দিষ্ট সময় পর্যন্ত অবস্থান করতে পারবেন। বাইরে বিশালাকার তাঁবুতে অপেক্ষার ব্যবস্থাও করা হয়েছে। ফেডারেল, প্রভিন্সিয়াল এবং সিটি কর্পারেশনের পক্ষ থেকে পৃথক তিনটি বুথ পূজা চত্বরে থাকবে।
এছাড়া হিন্দু ধর্মাশ্রমের প্রেসিডেন্ট সমরেন্দ্র ঘোষ বলেন, কোভিড পরিস্থিতির কারনে ভার্চুয়ালভাবে সকল আনুষ্ঠানিকতা সম্পন্নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে মন্দিরে পূজা এবং অন্যান্য আনুষ্ঠানিকতার ব্যবস্থা থাকবে। তবে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণের মাধ্যমে স্বল্পসংখ্যক পূজারীকেই মন্দিরে পূজার সুযোগ দেয়া হবে বলে তিনি জানান।
বাংলাদেশ-কানাডা হিন্দু মন্দিরের আহ্বায়ক প্রদ্যুৎ চক্রবর্তী জানান, তাদের মন্দিরে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে ভক্তদের মন্দিরে পূজা এবং প্রসাদ গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। তবে অন্যান্য আনুষ্ঠানিকতা অনলাইনে করার সিদ্ধান্ত হয়েছে।
‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, শারদীয় দুর্গোৎসব একটি সর্বজনীন আনন্দ উৎসবে পরিণত হয়েছে। সকল ধর্মের মানুষই এই উৎসবে অংশ নেয়। তিনি বলেন, সকল মানুষকে ভালোবাসায় গ্রহণ করতে পারাটাই যে কোনো গতিশীল ধর্মের প্রধান বৈশিষ্ট্য।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর