শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫৪

জুনের প্রথম সপ্তাহ থেকে ১২-১৬ বয়সীদের টিকা দেবে জার্মান

প্রকাশিত: ২৯ মে ২০২১  

আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার পর এবার ১২ থেকে ১৬ বছর বয়সী শিশুদের জন্য টিকার অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। এদিকে ইউরোপের এমন সিদ্ধান্তে খুশি স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা। সবকিছু ঠিক থাকলে জুনের প্রথম সপ্তাহ থেকেই টিকাদান শুরু করবে জার্মান স্বাস্থ্য বিভাগ।
জানা যায়, কয়েকমাসের পরীক্ষা-নিরীক্ষা শেষে বৃহস্পতিবার বায়োএনটেক ফাইজারের শিশুদের জন্য তৈরি করা টিকার অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। অনুমোদন পাওয়ার পরপরই প্রতিষ্ঠান দুটির প্রধান আলবার্ট বউরলা ও উগুর শাহীন ইএমএ'কে ধন্যবাদ জানিয়ে বলেন, ১২ থেকে ১৬ বছর বয়সী শিশুদের ক্ষেত্রেও বিশেষ পদ্ধতিতে তৈরি করা টিকা তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই সব ধরনের করোনা থেকে শতভাগ সুরক্ষা দেবে। এমন সিদ্ধান্তে খুশি জার্মান অভিভাবকরা।
এ বিষয়ে জার্মানের এক নাগরিক বলেন, খবরটা শুনে ভালো লাগল, আশা করছি শিশুরা আবার আগের মতো স্কুলে যাওয়ার সুযোগ পাবে। আমি নিজেও টিকা নিয়েছি এবার আমার বাচ্চারা টিকা পেলেই হয়। যদিও আরও এক বছর আমাদের অপেক্ষায় থাকতে হবে কারণ আমার বাচ্চা দুটোর বয়স এখনো ১২ হয়নি।
আগামী ৭ জুন থেকে জার্মানিতে শিশুদের টিকার আওতায় আনার কার্যক্রম শুরুর সিদ্ধান্তে আস্থা রাখছেন প্রবাসীরাও। সবার কণ্ঠে স্বাভাবিক জীবনে ফেরার আকুতি।
বড়দের মতো শিশুদের ক্ষেত্রেও টিকা গ্রহণের পর শরীরে হালকা জ্বর ও প্রয়োগের স্থানে হালকা ব্যথা অনুভবের বিষয়টি তেমন কোনো শারীরিক জটিলতায় ফেলবে না বলে আশ্বস্ত করছেন ভ্যাকসিন বিশেষজ্ঞরা।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর