শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৩

জীবন বাঁচাতে বাড়িঘর ছাড়ছেন ফিলিস্তিনিরা

প্রকাশিত: ১৫ মে ২০২১  

জীবন বাঁচাতে বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি। এ পর্যন্ত অন্তত ১০ হাজার ফিলিস্তিনি নিজেদের বাড়িঘর ছেড়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। 
জানা যায়, ফিলিস্তিনের গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর বিমান হামলার পর এবার আর্টিলারি ফায়ার ও ট্যাংক দিয়ে গোলা ছোড়া হয়েছে। শুক্রবার রাতে ৪০ মিনিটে গাজার ১৫০টি লক্ষ্যবস্তুতে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রায়ি শুক্রবার (১৪ মে) টুইটারে এ তথ্য জানিয়েছেন।
এছাড়া এ হামলায় নিজেদেরই একটি ভবন বিস্ফোরিত ঘটিয়েছে ইসরায়েল সেনারা। সেই ভবনে মারা যান তিন শিশুসহ এক মা। ধ্বংসস্তূপ থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। 
জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, করোনা মহামারিতে এসব ফিলিস্তিনি স্কুল, মসজিদ এবং অন্যান্য জায়গায় আশ্রয় নিচ্ছে। সেখানে পানি, খাদ্য ও চিকিৎসাসেবা পর্যাপ্ত নেই। এছাড়া স্বাস্থ্যবিধিও উপেক্ষিত। সেখানে মানবাধিকার কর্মীদের যাওয়ার অনুমতির ব্যাপারে আশঙ্কা করছে সংস্থাটি।
গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে ৩৬ জনই শিশু। আহত হয়েছে প্রায় এক হাজার।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর