বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৫

জার্মানিতে শিশুদের জন্যও টিকা তৈরির ঘোষণা

প্রকাশিত: ২ মে ২০২১  

করোনায় নাজেহাল অবস্থা পুরো ভারতজুড়ে। এদিকে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে ইউরোপজুড়ে বাড়ছে শঙ্কা।
যদিও এর মধ্যেই জরুরি ভিত্তিতে বিভিন্ন চিকিৎসাসামগ্রী নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় কমিশন, জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ। 
এদিকে প্রায় ৮০ কোটি ইউরোর এই সাহায্যের তালিকায় রয়েছে অক্সিজেন, ভেন্টিলেটর, রেমডেসিভিরসহ বিভিন্ন চিকিৎসাসামগ্রী। ইতোমধ্যে ইইউর অন্যান্য দেশের মতো জার্মানিও ১২ কোটি ইউরোর চিকিৎসাসামগ্রীসহ সেনাবাহিনীর ১৬ জনের একটি দল পাঠিয়েছে ভারতে। এমন মানবিক উদ্যোগে খুশি জার্মান নাগরিকরা।
একজনের ভাষায়, ‘ইউরোপীয় কমিশন এবং জার্মানি চিকিৎসা সরঞ্জাম দিয়ে যেভাবে ভারতের সাহায্যের হাত বাড়িয়েছে সেটাকে স্বাগত জানাই। আমি মনে করি এটাই মানবিকতা। আশা করি ভারত তাদের সংকটাপন্ন অবস্থা কাটিয়ে উঠবে।’ 
অন্যদিকে করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা কার্যকর বলছেন বায়োএনটেকের প্রধান উগুর শাহীন।
এরই মধ্যে বয়স্কদের টিকার পাশাপাশি ১২ থেকে ১৫ বছরের শিশুদের জন্যও টিকা তৈরির ঘোষণায় আনন্দিত জার্মান নাগরিকরা।
অনেকেই বলছেন, ‘অবশেষে শিশুদের জন্যও করোনার টিকা তৈরি হবে ব্যাপারটা আনন্দের ও সময়োপযোগী সিদ্ধান্ত। কারণ শিশুদের মাধ্যমে করোনার সংক্রমণ আরো বাড়তে পারে। আশা করছি, আগামী জুন থেকে শিশুরা টিকা পেলে আবার প্রাণভরে খেলতে পারবে একই সঙ্গে করোনার নিত্য নতুন ভ্যারিয়েশন থেকে রক্ষা পাবে।’
করোনার এমন পরিস্থিতিতে ভারতসহ ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনের নতুন ধরণ থেকে রক্ষায় বিশ্বের সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর