বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১২ ১৪২৭   ১০ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৮

জাপানে বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০  

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এর সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিক জাপান (বিসিসিআইজে) এর নেতারা। 

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এর সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিক জাপান (বিসিসিআইজে) এর নেতারা। 

জাপানে নব নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এর সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিক জাপান (বিসিসিআইজে) এর নেতারা। 

আলোচনা সভার শুরুতে বিসিসিআইজে এর সভাপতি বাদল চাকলাদার তার বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদকে উদ্দেশ্যে করে বলেন, আমরা আপনাকে পেয়ে আনন্দিত ও গর্বিত। জাপানের ব্যবসার সার্বিক পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, আমরা দেখেছি অন্যান্য দেশের রাষ্ট্রদূত ও দুতাবাস সার্বিক সহযোগিতার মাধ্যমে কিভাবে তাদের ব্যবসায়িক কার্যক্রমকে এগিয়ে নিয়ে যায়। আমরাও আপনার মাধ্যমে জাপান বিসিসিআইজে এর সার্বিক সহযোগিতা কামনা করি।

পরে জাপানে বাংলাদেশের ব্যবসা কিভাবে সম্প্রসারণ করা যায় এক ব্যবসায়ী সেই প্রসঙ্গ তুলে ধরে বলেন, বাংলাদেশ থেকে বিগত ১৫ বছর আম এবং ফল  আমদানির উদ্যোগ নেওয়া হলেও পরবর্তীতে যেকোন কারণে সেটি বন্ধ হয়ে যায়। এই সংকট নিরসনের জন্য তিনি রাষ্ট্রদূতের হস্তক্ষেপ কামনা করেন।

আলোচনা সভায় গাড়ী ব্যবসায়ীরা বলেন, জাপানের গাড়ী রপ্তানিতেও অনেক সংকট দেখা দিয়েছে, এই সংকট সমাধানের জন্যও দূতাবাসের সহযোগিতা প্রয়োজন।

বিসিসিআইজে এর আরেক সদস্য বলেন, প্রবাসী বাংলাদেশী পরিবারের মধ্যে যারা জাপান বসবাসরত তাদের সন্তানদেরকে বাংলাদেশী শিক্ষা কার্যক্রম (পিএসসি ও জেএসসি) প্রদানের সুযোগ করে দেওয়া হয়।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ তার বক্তব্যে বাংলাদেশী প্রবাসী, ব্যবসায়ী ও জাপান বসবাসরত অবস্থানরত সকলের সুনিশ্চিত অধিকার রক্ষার ও সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিতের আশ্বাস প্রদান করেন।

এ সময় তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলেছে বাংলাদেশ, জাপান বাংলাদেশি ব্যবসায়ী সহ সারা বিশ্বের সকল প্রবাসী ব্যবসায়ীদের প্রচেষ্টায় বাংলদেশকে এগিয়ে নেওয়া সম্ভব।  ইতালি-রোম একদিনেই তৈরি হয়নি, আমাদের দেশও হবে। সবশেষে রাষ্ট্রদূত বর্তমান করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা ও সুস্বাস্থ্য কামনা করেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিসিসিআইজে এর সভাপতি বাদল চাকলাদার ও সাধারণ সম্পাদক নাছিরুল হাকিমসহ, মোর্শেদ আলম, আব্দুর রাজ্জাক, মনি ঠাকুর, চৌধুরী শাহীন, শুকেঁন বর্মন, মিজানুর রহমান শাহীন, খান আলামিন, নাজমুল হাসান রতন, সুমন ভূঁইয়া, মোহাম্মদ সানাউল্লাহ, আই টি কাজী প্রমুখ।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর