মঙ্গলবার   ০২ মার্চ ২০২১   ফাল্গুন ১৮ ১৪২৭   ১৮ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১০১৯

জনপ্রিয় গায়ক কুমার শানুর জন্মদিন আজ

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

কুমার শানু জন্ম নাম কেদারনাথ ভট্টাচার্য, ভারতের একজন উল্লেখযোগ্য বলিউড গায়ক। আজ ২০ সেপ্টেম্বর সংগীতের এই কিংবদন্তির জন্মদিন। কুমার শানু। কিশোর কুমার পরবর্তী প্রজন্মের কথা যদি বলতে হয়, তবে অবধারিতভাবেই চলে আসে কুমার শানুর নাম। শুধু ভারত নয়, যার কণ্ঠের জাদুতে বুঁদ হয়ে থাকে এপার বাংলার সংগীতপ্রেমীরাও। তিনি এওয়ার্ড পান ফিল্ম ফেয়ার সেরা পুরুষ গায়ক পর পর পাঁচ বছর. তাকে ভারত সরকার ২০০৯ সালে পদ্মশ্রী তে সম্মানিত করে।
উপমহাদেশের এ কিংবদন্তি শিল্পী ১৯৫৭ সালের আজকের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ছোট বেলায় বাবার কাছে গান আর তবলা শেখেন। নব্বইয়ের দশক থেকে এখনও তার গানে বুঁদ হয়ে থাকেন ভারতের পাশাপাশি এপার বাংলার সংগীতপ্রেমীরাও।
কুমার শানুর বাবা পশুপতি ভট্টাচার্য্য ছিলেন একজন গায়ক ও সুরকার। তিনি শানুকে গান ও তবলা শিখান। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে ডিগ্রি পাওয়ার পর কুমার শানু ১৯৭৯ সালে প্রকাশ্যে কার্যক্রম করা শুরু করেন, গান গাওয়া শুরু করেন হোটেল ও বিভিন্ন অনুষ্টানে কলকাতায়। কিশোর কুমার এর পরে তিনি বলিউডের গায়কের মডেল হয়েছেন। পরবর্তিতে তিনি নিজের শৈলিতে গান গাওয়া শুরু করেন। তিনি ছিলেন ১৯৯০ সাল থেকে ২০০০ সালের মধ্যেকার সেরা গায়ক।
তার এওয়ার্ডস সমুহঃ
২০০৯: পদ্মশ্রী: ভারত তের ৪র্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা যা দেয়া হয়েছে ভারত সরকার এর পক্ষ থেকে।
২০১৪: মহনায়ক উত্তম কুমার লাইফ টাইম অ্যাচিভমেন্ট: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর পক্ষ থেকে৷
২০১৫:সঙ্গীতমেলা লাইফ টাইম অ্যাচিভমেন্ট: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর পক্ষ থেকে৷

প্রবাসখবর.কম/বি-আর

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর