সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৫৮

ছাত্রলীগ নেতার ‘চাকরি না পাওয়ার দুঃখ ঘুচল ফুল চাষে’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

আলীয়াবাদ ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত

আলীয়াবাদ ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত

চাকরির পেছনে ছুটে ‘ব্যর্থ হয়ে অবশেষে ফুল চাষ করে সফল হয়েছেন’ ফরিদপুরের ছাত্রলীগ নেতা লিয়াকত হোসেন। সদর উপজেলার আলীয়াবাদ ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত জানিয়েছেন তার ফুল চাষে সাফল্যের গল্প।

এলএলবি তথা আইন পাস লিয়াকত বলেন, “ভূগোলে অনার্স-মাস্টার্স আর এলএলবি করার পর চাকরির জন্য অনেক চেষ্টা করেছি। কিন্তু ভাগ্যে জোটেনি। পরে বড় ভাইয়ের মাধ্যমে সাভারে গিয়ে ফুলচাষের কাজ শিখে ফরিদপুর চলে আসি।”

২০১৮ সালে তিনি ওই ইউনিয়নের খুশির বাজার এলাকায় ৫২ শতাংশ জমিতে জারবেরা ফুলের চাষ শুরু করেন। এতে সহযোগিতা করেন তার বড় ভাই আনোয়ার হোসেন। লিয়াতক বলেন, “পরের বছরই ব্যবসায় সফলতা আসে। ভাল লাভ হওয়ায় আরও ৭৫ শতাংশ জমি লিজ নিয়ে কাজ শুরু করি।” এখন তিনি মোট ১২৭ শতাংশ জমিতে ফুল চাষ করছেন বলে জানান।

ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত জানান, ‌প্রথমে জারবেরা দিয়ে শুরু করলেও এখন জারবেরার পাশাপাশি চন্দ্রমল্লিকা ও জিপসি ফুলও চাষ করছেন। নতুন করে আবার গোলাপ চাষের জন্য ক্ষেত প্রস্তুত করছেন। তিনি জানান, “লাভ-আসল মিলে এখন প্রায় ৪০ লাখ টাকার বিনিয়োগ রয়েছে।”

এসব ফুল ফরিদপুর ও আশেপাশের জেলা ছাড়াও ঢাকা ও চট্টগ্রামের পাইকাররা এসে নিয়ে যায় বলে তিনি জানান।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী ফুল চাষ সম্পর্কে বলেন, কৃষি বিভাগের সহযোগিতায় জেলার কয়েকটি জায়ঘায় ফুল চাষ হয়। যাদের খামারে সমস্যা আছে তারা যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা করা হয়। কেউ চাইলে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। (সৌজন্য: বিডিনিউজ২৪)
প্রবাসখবর.কম/সিপি

প্রবাস খবর