বুধবার   ০২ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭   ১৬ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৯

চীনে উদ্ভাবনী প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি গবেষক

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

চীনের শিক্ষা মন্ত্রণালয় আলতাব হোসেনের এ সাফল্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

চীনের শিক্ষা মন্ত্রণালয় আলতাব হোসেনের এ সাফল্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

চীনে অনুষ্ঠিত চেংদু-ছংছিং বৈদেশিক শিক্ষার্থী অর্থনৈতিক বৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন ইউনিভার্সিটি অব ইলেক্ট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নার বাংলাদেশি গবেষক মো. আলতাব হোসেন। তার উদ্ভাবনী প্রকল্প ‘স্মার্ট চায়না শিক্ষক’ চীনে ভাষা শিক্ষার ইন্টারনেটভিত্তিক প্রোগ্রাম।

চীনের শিক্ষা মন্ত্রণালয় আলতাব হোসেনের এ সাফল্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়া, চীনের গণমাধ্যমগুলোর প্রশংসা কুড়িয়েছেন বাংলাদেশি এ গবেষক।

দুই মাসব্যাপী প্রতিযোগিতায় ৬০ দেশের ১০৮টি প্রকল্পের মধ‌্যে ১৪টি চূড়ান্ত প্রতিযোগিতার জন‌্য বিবেচিত হয়। ১১ ও ১২ নভেম্বরে দেশীয় ও আন্তর্জাতিক বিচারক প্যানেলের উপস্থিতিতে চূড়ান্ত প্রতিযোগিতা হয়। চূড়ান্ত প্রতিযোগিতায় ‘স্মার্ট চায়না শিক্ষক’ সর্বাধিক নম্বর (৯৬.৬২) পায়। ‘স্মার্ট চায়না শিক্ষক’ প্রকল্পটি চীনে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী মো. আলতাব হোসেনের নেতৃত্বে উপস্থাপন করা হয়। তার দলে অন্য দেশের ছাত্ররাও অংশ নেন।

প্রতিযোগিতাটি চিনের সংসিং শহরে ‘ছংছিং মিউনিসিপ্যাল ব্যুরো অব হিউম্যান রিসোর্স অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি, ‘ছংছিং মিউনিসিপ্যাল শিক্ষা কমিশন’, ‘ডিপার্টমেন্ট অব হিউম্যান রিসোর্স অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি অব সিচুয়ান প্রভিন্স’, ‘সিচুয়ান প্রদেশ শিক্ষা শাখা’সহ অন্যান্য শাখার তত্ত্বাবধানে হয়। অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করে ছংছিং হাইটেক অঞ্চলের প্রশাসন ও চায়না পার্টি ওয়ার্কিং কমিটি।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর